সম্পর্ক অটুট রাখতে জেনে নিন কিছু গুরুত্বপূর্ণ উপায়

83
প্রতীক ছবি

“মানুষের সমস্ত প্রাকৃতিকে এক মুহূর্তে জাগ্রত করিবার উপায় হল প্রেম। ” রবি ঠাকুরের এই উক্তি আশা করি সবারই মনে আছে। তাই প্রেমের সম্পর্ক মূলত দুজন ব্যক্তিকে আবেগ, ভালোবাসার মাধ্যমে মানসিকভাবে বেঁধে রাখে । সম্পর্কের ভালোবাসা আমাদের যোগ্যতা সম্পর্কে আত্মবিশ্বাসী করে।

এই রকম আপডেট পেতে লাইক করুন

অন্যের কাছে প্রাধান্য, যেকোনো প্রয়োজনে পাশে পাওয়ার নিশ্চয়তা, সঙ্গীর জীবনে নিজের গুরুত্ব আমাদের শুধু আনন্দিতই করে না আত্মবিশ্বাসও জাগায় । প্রথম পর্বে এই সম্পর্ক মধুর হলেও সময়ের সাথে সাথে বাড়তে থাকে ঝামেলা, অশান্তি।

এই কলহ কেড়ে নেয় সঙ্গীর মানসিক শান্তিও। এর ফলে অনেক সময়ে পাশাপাশি ব্যক্তিদের সাথেও সম্পর্ক নষ্ট হয়ে যায়। তাই নিজের সঙ্গীর কথা মাথায় রেখে নিজের সম্পর্কের গুরুত্ব বুঝুন। এই রকম ছোট ছোট ঝামেলা এড়াতে জেনে নিন কি করতে হবে?

সময় দিন: প্রতিদিন ‘অল্প’ হলেও শুধু দুজনের জন্য কিছুটা সময় একান্তে কাটান। এ সময়ে পরস্পরের খোঁজখবর নিন, তার সারা দিনের কর্মব্যস্ততা ইত্যাদি নিয়ে পারলে কথা বলুন, গল্প করুন।

সম্মান করুন: গুণগত সম্পর্কের অন্যতম নির্ধারক পারস্পরিক সম্মান। আচরণ, কথায়, অন্যের কাছে প্রকাশে সঙ্গীর আত্মসম্মানের দিক খেয়াল রাখুন।

ভালোবাসা প্রকাশ করুন: প্রতিদিন নানাভাবে আপনার মমতা, ভালোবাসা সঙ্গীকে প্রকাশ করুন। এতে সঙ্গী আপনাকে বুঝতে পারবে।

প্রশংসা করুন: প্রতিদিন ছোটখাটো নানা ভালো কাজে প্রশংসা করুন। অন্যের প্রশংসা বা স্বীকৃতি আমাদের উৎসাহিত করা ছাড়াও আমাদের ভালো দিকগুলোর প্রতি যে সঙ্গী মনোযোগী তা প্রমাণ করে।

এছাড়াও নিজের সমস্যার কথা সঙ্গীর সাথে আলোচনা করুন। তবুও যদি পরিস্থিতি হাতের বাইরে চলে যায় তবে বুঝবেন আপনার সঙ্গী এই সম্পর্ক থেকে নিজেই বেড়াতে চায়। সেক্ষেত্রে আপনাকে বুঝতে হবে, এই সম্পর্ক আপনার কোনওদিন ছিলই না।

এই রকম আপডেট পেতে লাইক করুন