রেশন বন্ধ হওয়ায় অনাহারে মৃত্যু ৪ জনের

78
প্রতীক ছবি

ত্রিপুরার কাঞ্চনপুরে অনাহারে মৃত্যু ব্রু উপজাতির ৪ জনের। ব্রু শরণার্থীদের দাবি, রেশন বন্ধ হওয়ায় অনাহারে ৬ জনের মৃত্যু হয়েছে। ত্রিপুরার কয়েকটি স্থানীয় সংবাদমাধ্যমের দাবি, কাঞ্চনপুর ও পানিসাগর মহকুমার শরণার্থীরা অনাহারে ভুগছেন। এ পর্যন্ত ৪ জন মারা গিয়েছে বলে খবর। যদিও শরণার্থীরা দাবি করছে ৬ জন মারা গিয়েছে।

এই রকম আপডেট পেতে লাইক করুন

সরকারি সূত্রে খবর, জন চঙপ্রেং, আকোসা রিয়াং, মালতি রিয়াং, বিস্তীরুং রিয়াং নামের চারজন মারা গেছেন। আরও ৩ জনের অবস্থা আশঙ্কাজনক। ব্রু সংগঠন দাবি করছে, গত ১ অক্টোবর থেকে রেশন বন্ধ। সরকারের কাছে আবেদন করে কোনো লাভ হয়নি।

সরকারের তরফ থেকে যে আর্থিক অনুদান পেতেন তাঁরা, সেটাও বন্ধ। এরপর ব্রু উপজাতির প্রায় ৩৭ হাজার মানুষ আন্দোলনে নামেন ৩১ অক্টোবর। তাঁদের দাবি, দ্রুত তাদের উদ্দেশে মানবিক পদক্ষেপ নিতে হবে সরকারকে।

১৯৯৭ সালে মিজোরামে সাম্প্রদায়িক অশান্তির কারণে ব্রু উপজাতির বাসিন্দারা মিজোরাম ছাড়েন। তারপর থেকে ত্রিপুরার শরণার্থী শিবিরে রয়েছেন তাঁরা। চলতি বছরের সেপ্টেম্বর মাসে ব্রু উপজাতির প্রত্যাবর্তন করার উদ্যোগ নেওয়া হয়। কিন্তু তারপর আর গতি পায়নি সেই উদ্যোগে। তাঁর ব্রু উপজাতির দাবি, মিজোরাম ও ত্রিপুরা সরকারের সঙ্গে আলোচনা করে তাদের প্রত্যাবর্তন প্রক্রিয়া শুরু করতে হবে।

এই রকম আপডেট পেতে লাইক করুন