জয়েন্টের প্রশ্ন কেন বাংলা ভাষাতে নয়? আন্দোলনের হুমকি মমতার

64

মমতা ব্যানার্জী এবার সরব হয়েছেন বাংলা ভাষা নিয়ে, তিনি দাবি করেন জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষা শুধু গুজরাটি ভাষায় কেনো? এই আঞ্চলিক ভাষা ছাড়া অন্য ভাষাতে জয়েন্ট এন্ট্রান্স হবে না কেনো? এই প্রশ্ন মমতা ব্যানার্জী কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়নের ন্যাশনাল টেস্টিং এজেন্সির কাছে করেছে।

তিনি তাদের কাছে এই দাবি করে বাংলা ভাষাতে এই জয়েন্ট এন্ট্রান্স না হলে, আন্দোলনেও নামতে পারে তারা। কারন কেন্দ্রের তরফ থেকে একটি নির্দেশিকা জারি করা হয়েছে, যার মধ্যে লেখা জয়েন্ট এন্ট্রান্স শুধু গুজরাটি ভাষাতেই হবে।

তাই এই নির্দেশিকা দেখে মমতা ব্যানার্জী সরব হয়েছেন, তিনি তার কথা টুইট করে বলেন, আগে হিন্দি ও ইংরাজিতেই জয়েন্ট এন্ট্রান্স হত, এবার সেখানেই আঞ্চলিক ভাষা হিসেবে গুজরাটি যোগ করা হয়েছে। কিন্তু যদি আঞ্চলিক ভাষ হিসেবে গুজরাটি যোগ করা হলে, তাতে বাংলাও যোগ করতে হবে।

মোদী সরকার সব আঞ্চলিক ভাষাকে অসম্মান করছে, এই পদক্ষাএপ মোটেই প্রশংসনীয় নয়। আমি গুরাটি ভাষাকে ভালোবাসি কিন্তু তাই বলে অন্য ভাষাকে উপেক্ষা করার জবাব তাকে দিতে হবে, এই ধরনের আচরণ কেউ সহ্য করবে না, এর বিরুদ্ধে আমরা সবাই রুখে দাড়াবো। দরকার পরলে আন্দোলনে নামব।

আগে যেমন এন্ট্রান্সে হিন্দি ও ইংরাজি ভাষাতে সবাই পরীক্ষা দিত, এবার থেকে এন্টি আরেক ভাষা যোগ করে দিল, সেটা হল গুজরাটি। এবার এই সিদ্ধান্তের পর মমতা ব্যানার্জী সরব হয়েছেন, সেখানে আঞ্চলিক ভাষা হিসেবে গুজরাটি স্থান পেলে, বাংলা কেনো পাবে না?

এই রকম আপডেট পেতে লাইক করুন