দেখে নিন ধোনির কোন সিদ্ধান্ত গুলির জন্য ‘ডিআরএস’কে ‘ধোনি রিভিউ সিস্টেম’ বলা হয়

206
দেখে নিন ধোনির কোন সিদ্ধান্ত গুলির জন্য 'ডিআরএস'কে 'ধোনি রিভিউ সিস্টেম' বলা হয়

বিশ্বকাপের পর থেকে বাইশ গজে দেখা যায়নি ধোনিকে। এরইমধ্যে তিনি কাশ্মীরে গিয়ে ভারতীয় সেনাবাহিনীর প্রশিক্ষণ নিয়ে এসেছেন। তাই তাঁর পরিবর্তে খেলানো হচ্ছে ঋষভ পন্থকে। তবে ডিআরএস নেওয়ার ক্ষেত্রে একাধিকবার হতাশ করেছেন পন্থ। কিন্তু ধোনি ডিআরএস-এ যে সিদ্ধান্ত নিতেন, তার অনেকগুলিতেই সফল হয়েছিলেন তিনি। তাই ডিআরএস-কে ধোনি রিভিউ সিস্টেমও বলা হয়। দেখে নেওয়া যাক তেমনই কিছু সিদ্ধান্ত।

এই রকম আপডেট পেতে লাইক করুন

২০১৮ সালের এশিয়া কাপে পাকিস্তানের বিরুদ্ধে সুপার ফোরে খেলতে নেমেছিল ভারত। চাহালের বল এসে লেগেছিল ইমাম উল হকের প্যাডে। কিন্তু আউটের জন্য আবেদন করার পরেও আউট দেননি আম্পায়ার। তখন ভারতের অধিনায়কের দায়িত্বে ছিলেন রোহিত শর্মা। রোহিতকে রিভিউ করার জন্য রাজি করেন ধোনি। রোহিত রিভিউ নেন। রিভিউয়ের পর সিদ্ধান্ত বদলাতে হয় আম্পায়ারকে। আউট হন ইমাম উল হক।

২০১৮ সালেই ইংল্যান্ডের বিরুদ্ধে ম্যাচ ছিল ভারতের। ওই ম্যাচে ৩১ তম ওভারে কোহলি এবং রাইনাকে আউট করেন আদিল রশিদ। তারপর ধোনি ব্যাট করতে আসলে মইন আলির বল এসে প্যাডে লাগে ধোনির। আম্পায়ার আউট দেন। ধোনি রিভিউ করেন। তিনি বুঝতে পেরেছিলেন বলটি স্টাম্পে লাগতে পারেনা কারন বলটি অনেক উঁচুতে ছিল। রিভিউতে ধোনির চিন্তাই ঠিক হয়, সিদ্ধান্ত বদলাতে হয় আম্পায়ারকে।

২০১৭ সালে পুনেতে ভারত এবং ইংল্যান্ডের ম্যাচ ছিল। প্রথমে ব্যাট করে ৩৫০ রান করেছিল ইংল্যান্ড। ওই ম্যাচে হার্দিক পাণ্ড্যর বলে মর্গ্যানের ক্যাচের জন্য আম্পায়ারের কাছে আবেদন করলে আম্পায়ার সারা দেননি। তখন ধোনি রিভিউ নেওয়ার জন্য কোহালিকে রাজি। ধোনির কথামত কোহলি রিভিউ নিলে দেখা যায় ক্যাচ ঠিকভাবেই নেওয়া হয়েছিল।

সিরিজের দ্বিতীয় ম্যাচে যুবরাজ সিংকে আউট দিয়েছিলেন আম্পায়ার। যুবি ভেবে নিয়েছিলেন তিনি আউট। নন- স্ট্রাইকে ছিলেন ধোনি। সেখান থেকে ধোনি রিভিউ নিতে বলেন যুবিকে। রিভিউতে দেখা যায়, যুবির ব্যাটে লেগে যাওয়া বলটি জস বাটলারের হাতে পৌঁছনোর আগেই মাটি ছুঁয়ে যায়। তারপর যুবিকে নট আউট ঘোষণা করা হয়।

২০১৮ সালের আইপিএলে কেকেআর-এর বিরুদ্ধে ম্যাচ ছিল সিএসকে-এর। সেই ম্যাচে ক্রিস লিন-এর ক্যাচ ধরেন ধোনি। কিন্তু আম্পায়ার নট আউট দেন। আম্পায়ারের মনে হয়েছিল লিনের ব্যাটে বল না লেগে প্যাডে লেগেছে। ধোনি তখন রিভিউ নেন এবং আম্পায়ারকে সিদ্ধান্ত বদলাতে হয়।

এই রকম আপডেট পেতে লাইক করুন