কলকাতায় কবে আসছে শীত? জানিয়ে দিলো আবহাওয়া দপ্তর

82

রাজ্যে এবার শীতের বার্তা , কিন্তু আবহাওয়া দপ্তর জানিয়ে দিয়েছে এখনও কিছুদিন দেরি আছে এই শীত প্রবেশ করতে। এবারকার ঋতু বৈচিত্র একটু আলাদা ধরনের। কারন দেখা গেছে গত কয়েক বছর থেকে সেই শরতের পর হেমন্তের আগমন বার্তা বাঙালী বুঝে উঠতে না উঠতেই শীত শুরু হয়ে যায়।

এখন কার্তিক মাস আর এখনই উপযুক্ত সময় হেমন্তের হাওয়া গায়ে লাগানোর, হেমন্ত অনেকেরই পছন্দের ঋতু, এই সময়ে একেবারে গরম নয় একেবারে ঠান্ডা নয়। একদম যদি বলা যায়, ম্নোরম আবহাওয়া। এবার দুর্গাপুজার থেকেই শীত আর গরম মিলিয়ে দারুণ এক আবহাওয়ার সঞ্চার হয়েছে রাজ্য জুড়ে, কালিপুজাতে তা একটু বেড়েছে।

এবার বর্ষে একেবারে ঠিক সময়ে রাজ্য ছেড়ে পালিয়েছে, কিন্তু মাঝে মাঝে সে ফিরে আসার চেষ্টা করেছে ঠিকই। এই আবহাওয়ার খামখেয়ালিপনা , ঋতু বৈচিত্র অনুভবে বাঙালী মজে আছে। আবহাওয়া এবার জানিয়েছে কলকাতায় শীত পরতে এখনও কিছু দিন বাকি, তাহলে কলকাতার মানুষ হেমন্তকে উপভোগ করার সময় টুকু পেল।

কিন্তু যদি এদিকে দেখা যায় তাহলে পশ্চিমের জেলাগুলোতে শীত প্রবেশ করেছে, আর তার ফলে সেখানে শুরু হয়ে গেছে শীতের আমেজ। কিন্তু উত্তর–পশ্চিমের জেলাগুলোতে শীত আসতে এখনও দেরি। তবে কলকাতায় গত কয়েকদিন থেকে কোনো রকমের বৃষ্টি হয় নি।

আর তার ফলে তাপমাত্রা এখন স্বাভাবিকের মতোই আছে, এখন সেখানে তাপমাত্রা ৩২-২৩ এর মধ্যে আছে। আবহাওয়া দপ্তর জানিয়ে দিয়েছে দু এক পশলা বৃষ্টি হওয়ার সম্ভবনা আছে,। আর সেই বৃষ্টিই যে কলকাতায় শীতের আগমন বার্তা নিয়ে আসবে তা কিন্তু স্পষ্ট।

আবহাওয়া দপ্তর এটাও জানিয়েছে দিল্লির মতো কলকাতাতেও দূষণের পরিমান বাড়ছে, এর ফলে সকাল বেলাতেই অন্ধকার বিরাজ করে থাকে। তাই অনেকেই এই নিয়ে চিন্তিত। দিল্লির মতো এতো খারাপ পরিস্থিতি যেনো না হয় তার জন্য পরিবেশের পক্ষে কোনও পদক্ষেপ নেওয়া যায় কিনা তাই এবার ভাবতে শুরু করেছে কলকাতাবাসী।

এই রকম আপডেট পেতে লাইক করুন