ভারতে প্রথম এই রাজ্যে নিয়ে এল টাইম ব্যাঙ্ক, কি এই টাইম ব্যাঙ্ক?

93
এই রাজ্যে ভারতে প্রথম নিয়ে এল টাইম ব্যাঙ্ক
প্রতীক ছবি

এর আগে দেশে কোথাও হয় নি, এবার সেটাই হতে চলেছে মধ্যপ্রদেশে। মধ্যপ্রদেশের সরকার এই প্রথম এই ব্যবস্থা আনতে চলেছে সেটার নাম হল টাইম ব্যাঙ্ক। এর দ্বারা অনেকেই উপকৃত হবে বলে জানা গেছে। তারা দিনের যেকোনো সময় এই পরিষেবা দেবেন এবং এর ফলে তদারে একাউন্টে জমা হবে নির্দিষ্ট ক্রেডিট। একে অন্য ভাবে বলতে গেলে ক্রেডিট আওয়ার হিসেবেও গণ্য করা হবে। এর দ্বারা তারা অনেক কাজই করতে পারবে।

এই রকম আপডেট পেতে লাইক করুন

এই প্রকল্পের কথা গত শুক্রবারই ঘোষণা করা হয়েছে, আর এর ফলে একে ওপরের কাজে লাগার যে তাগিদ তা প্রকাশ পাবে। এর নির্দেশিকা এখন সব জায়গায় জারি করা হবে, আর এর শাখা থাকবে রাজ্যের প্রতিটা জায়গায়। এর অর্থ হল কোনও মানুষ যেনো এই পরিষেবা থেকে বঞ্চিত না হয়, প্রত্যেক জেলায় এই ব্যাঙ্কের শাখা থাকবে আর তা এক বা তার বেশীও হতে পারে।

এই ব্যাঙ্ক তৈরী করার উদ্দেশ্য হল মানুষ যে মানুষের জন্য, এই ব্যাঙ্কের কার্যকলাপের মাধ্যমে মানুষ একে ওপরের সাহায্য করবে, ধরুন কোনও দুস্থ ব্যাক্তির সাহায্যের প্রয়োজন আর সেই সাহায্য অন্য কোনও ব্যাক্তী করলে তার একাউন্টে একটি ক্রেডিট জমা হবে, আর সেই ক্রেডিটই পরে সেই সাহায্যকারী ব্যাক্তীর কাজে লাগবে।

এই ব্যাঙ্ক নিয়ে অনেকেই অনেক কথা বলেছেন, সবার ইতিবাচক কথাই কানে এসেছে এখনও পর্যন্ত। অনেকে বলেছে, এটি এমন একটি প্যাটফর্ম হতে চলেছে, যেখানে অভাবী দরিদ্র ব্যাক্তি সাহায্যকারীদের ছাতার তলায় আসবে। মানুষ যেনো কোনও সময় সাহায্যের অভাবে হাহাকার না করে, মোট কথা এই ব্যাঙ্ক শুধুমাত্র গরীব মানুষের জন্য নয়, এই ব্যাঙ্ক সেইসব মানুষের জন্য যাদের একান্ত ভাবে সাহায্যের প্রয়োজন।

এই রকম আপডেট পেতে লাইক করুন