আজ থেকেই শুরু এই নিয়ম, না মানলেই জরিমানা ৪০০০ টাকা

108
ছবিঃ shutterstock

দিল্লির নাজেহাল পরিস্থিতি, দীপাবলির পরের থেকে দিল্লির অবস্থা খুবই খারাপ হয়ে গেছে, সকালেই যেনো রাতের মতো পরিস্থিতি। এখন দিল্লির প্রতিটা বাতা্স বিষাক্ত, আর এই বিষাক্ত বাতাস সবার শ্বাস প্রশ্বাসে গিয়ে ফুসফুসকে আরও বিষাক্ত করে তুলছে।

এই রকম আপডেট পেতে লাইক করুন

এই বাতাস এতোটাই বিষাক্ত যে এর প্রতি নিঃশ্বাসে মানুষের আয়ু কমার এক নীরব সঙ্কেত প্রকাশ পায়। তাই এবার যাতে দূষণ আর না বাড়ে এর জন্য এবার থেকে অড ইভেন স্কিম আবার থেকে চালু হতে চলেছে। আগামী ১৫ তারিখ পর্যন্ত এই স্কিম চলবে।

এই মুহুর্তে দিল্লির এয়ার কন্ডিশন কোয়ালিটি আরও উর্ধমুখী । এটা যত উপরের দিকে যেতে থাকবে সেখানকার পরিস্থিতি আরও খারাপ হতে থাকবে। প্রত্যেকবার দীপাবলির পরের দিকেই এই অবস্থার সম্মুখীন হয় দিল্লিবাসী। এবার এই পরিমাণ অনেকটাই বেশী। এদিন সকালে পরিস্থিতি এতোটাই খারাপ হয়ে গেছে যে ৩৭ টি বিমানের পথ ঘুরিয়ে নেওয়া হয়েছে।

দিল্লি সহ তার চারপাশে একেবারে ধোয়ায় আচ্ছন্ন। সরকারের তরফ থেকে বলা হয়েছে, এই অড ইভেন ফর্মুলা না মানা হলে ৪ হাজার টাকা করে জরিমানা করা হবে। দিল্লিতে এক পশলা বৃষ্টি হয়েছিল কিন্তু তাতেও কোনও লাভ হয় নি, এখন দূষণ সময়ের সাথে সাথে আরও বেড়েই যাচ্ছে।

অনেক জায়গায় কোয়ালিটি ইনডেক্স ৯০০ ছাড়িয়েছে। আমরা হয়ত সেখানে উপস্থিত নেই , সেখানেই দূষণ এতোটাই, স্থানীয় স্কুল কলেজ পর্যন্ত বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে ও সাথে সেখানকার নির্মাঙ্কার্য বন্ধ রাখা হয়েছে।

এই রকম আপডেট পেতে লাইক করুন