এই মুহূর্তে মৌসম ভবন থেকে সাইক্লোন ‘মহা’ নিয়ে বিশেষ সতর্ক বার্তা, শীঘ্রই জানুন

133

কিয়ারের পর এবার মহা, মৌসম ভবন জানিয়েছে, আগামী ৪৮ ঘন্টার মধ্যে আরব সাগরে সৃষ্ট মহা সাইক্লোন আরও ভয়াবহ আকার নেবে।এর ফলে উপকুলের অঞ্চল গুলোতে রেড এলার্ট জারি করা হয়েছে। গোয়ার উপকূল , গুজরাটের উপকূল প্রায় সব জায়গাতে ভারী থেকে অতিভারী বৃষ্টি হবে ।

গত কয়েকদিন থেকে এই সাইক্লোন দানা বেধেছে আরব সাগরের বুকে , আর তার ফলে সেই আরব সাগরের উপকুলে মহার প্রকোপ পড়েছে বিশাল ভাবে। মুম্বাই থেকে শুরু করে বিভিন্ন স্থানে ভারী থেকে অতিভারী বৃষ্টি হচ্ছে।

এখন এই কারণে সমুদ্র থাকবে উত্তাল, আর তার ফলেই মতসজীবি সহ, আরও অন্যন্য পর্যটকদের জলে নামতে বারণ করা হয়েছে। উপকুলের স্থান গুলো থেকে মানুষদের সড়িয়ে নিয়ে আসা হচ্ছে। কর্ণাটক, তামিলনাড়ু,মহারাষ্ট্র, গুজরাট সব জায়গায় একই পরিস্থিতি দেখা যাচ্ছে।

সব রাজ্যে প্রশাসন তাদের মোকাবিলা দল নামিয়েছে, সাধারণ মানুষদের জন্য বিভিন্ন দিকে বিভিন্ন বাহিনী কাজ শুরু করে দিয়েছে। যে সব মানুষ নিচের দিকে থাকত তাদের তাদের উপরে নিয়ে আসে হচ্ছে, এখন মহার অবস্থান গুজরাট থেকে ৪০০-৪৫০ কিমি দূরে, আর তা আছড়ে পরার সম্ভবনা আছে গুজরাটের উপকূলে।

শুধু যদি মহার প্রকোপ থাকত তাহলে বোঝা যেতো কিন্তু একানে তার সাথে আরেক সাইক্লোনের উপস্থিতি লক্ষ্য করা গেছে, আর তার ফলে আরও ঝামেলার মধ্যে পড়েছে সবাই, আবহাওয়া দপ্তর থেকে বলা হয়েছে এমন পরিস্থিতি এর আগে কখনো হয় নি।

দুটি ঘূর্ণিঝড়ের প্রকোপ থেকে মানুষ এখন কিভেব বাচবে তার প্রস্তুতি করছে। এই দুই ঝড়ের ফলে বাংলায় হালকা মাঝারি বৃষ্টির সম্ভবনা আছে, কিন্তু তার থেকে বেশী কিছু সহ্য করতে হবে না পশ্চিম বঙ্গকে। তবে এই ঘূর্ণিঝড়ের গতিবেগ থাকবে ২০০ কিমি প্রতি ঘন্টা। আর সেই কারণেই চারদিকে সতর্ক বার্তা জারি করা হয়েছে।

এই রকম আপডেট পেতে লাইক করুন