BREAKING: চন্দ্রযান-৩ নিয়ে বড় ঘোষনা ইসরো চেয়ারম্যান কে শিবনের

111
ছবিঃ সংগৃহীত

এবার ইসরোর চেয়ারম্যান কে শিবন জানিয়ে দিল, তাদের পরের লক্ষ্যের কথা, কিছুদিন আগেই ইসরো তাদের সব থেকে বড় মিশন চন্দ্রযান-২, যার উৎক্ষেপণ করেছিল। কিন্তু সামান্য একটুর জন্য তা সফল হয় নি, ল্যান্ডার বিক্রম অবতরণ করলেও, তা একেবারে ইসরোর নিয়ন্ত্রনের বাইরে চলে যায়।

এই রকম আপডেট পেতে লাইক করুন

তো এই খবর আসার পরে অনেকেই ভেঙ্গে পরে আর তারা অনেকেই আশা ছেড়ে দেয়, কিন্তু তারা জানায় তাদের এই মিশন হয়ত পুরোপুরি সফল হয় নি কিন্তু এই মিশন ৯৯% সফল হয়েছে, কারন চন্দ্রযান-২ এর অরবিটার আগামী ৭ বছর পর্যন্ত চাদের প্রদক্ষিণ করবে, আর তার থেকে অনেক তথ্যই পাবে ইসরো।

কিন্তু এবার অনেক দিন হয়ে গেছে সেই চন্দ্রযান-২ এর ঘটনা, সেই ল্যান্ডারকে অনেক খোজার চেষ্টা করে ইসোরো সহ নাসাও। নাসা তাদের অরবিটার দিয়ে ল্যান্ডারের খোজ করে , কিন্তু তার কোনও চিহ্নই পাওয়া যায় না।

কিন্তু এবার ইসরো তাদের সিদ্ধান্ত নিয়েছে, হয়ত আমরা আমাদের আগের মিশনে সম্পুর্ণ সফল হয় নি, কিন্তু আমরা তাই এখানে আটকে থাকব না, তাই এবার আমাদের লক্ষ্য চন্দ্রযান-৩। এর জন্য বিজ্জানীরা আকশান প্ল্যান শুরু করে দিয়েছে।

আগের বার যেমন অবতরণেই সমস্যা দেখা দিয়েছিল এবার যেনো সেই রকম কোনও সমস্যার মুখোমুখি হতে না হয় তার জন্য গবেষণ চলছে ইসরোতে। চাঁদের মাটি ভালোমতো পরীক্ষা করে দেখা হচ্ছে , আর চাঁদের দক্ষিণ প্রান্তে কোথায় কেমন চাঁদের উপরি পৃষ্ঠ তা খতিয়ে দেখা হচ্ছে, এবার কে শিবন জানিয়ে দিয়েছে, এবার চন্দ্রযান-৩ সফল্ভাবে চাঁদের মাটিতে অবতরণ করবে।

কে শিবন জানায়, ইসরোর এখন অনেক মিশন সামনে আছে। চন্দ্রযান-৩, সোলার মেশিন, গগণযান প্রকল্প। তবে এখন তারা চন্দ্রযান-৩ প্রকল্পের ওপরেই বেশী গুরুত্ব দিচ্ছে। আর জানা গেছে আনুমানিক ২০২০-২০২৩ এর মধ্যে এই মিশনের কাজ সম্পুর্ণ হতে পারে, অবশ্য তারা ফাইনাল কোনও দিন এখনও ঠিক করে নি।

এই রকম আপডেট পেতে লাইক করুন