তুলসী গাছের চমৎকার কিছু গুন যা আপনাকে অবাক করে দেবে

837
আমরা কম বেশি সকলেই তুলসী পাতার শুধু গুণ সম্পর্কে পরিচিত। শুধুমাত্র পূজা পার্বনের কাজে নয় আমাদের বিভিন্ন শারীরিক অসুস্থতা নির্মূল করতে তুলসী পাতার গুণাগুণ জুড়ি মেলা ভার।
অনেক সময় আমরা বিভিন্ন ধরনের শারীরিক অসুস্থতার জন্য চিকিত্সকের শরণাপন্ন হই কিন্তু তুলসী এমনই একটি সযোগ উদ্ভিদ যা কোনও ওষুধের সাহায্য ছাড়াই রোগ নির্মূল করতে সক্ষম। তাই আসুন দেখে নেওয়া যাক তুলসীর কয়েকটি ওষুধি গুণ-
1) জ্বর সারাতে- ম্যালেরিয়া ডেঙ্গু ইত্যাদি জ্বর সারাতে তুলসি পাতা সিদ্ধ করে সেই জল পান করলে দ্রুত নিরাময় সম্ভব।
2) গলা ব্যথা নিরাময়ে- গলার খুসখুসে ব্যথা সারাতে তুলসি পাতা খুব কাজ দেয় এক্ষেত্রে সামান্য গরম জলে তুলসী পাতা একটু ফুটিয়ে নিয়ে তুলসী পাতা গুলিকে থেকে ফেলে দিয়ে সেই জল পান করুন।
3) ব্রণর সমস্যা সমাধানে– ব্রণ হলে কোনও ওষুধ বা ক্রিম নয় তার থেকে বরং তুলসী পাতা বেটে ব্রণর জায়গায় লাগিয়ে দিন সহজেই উপকার পাবেন।
4)সর্দি কাশি নিরাময়ে– সাধারণত সর্দি কাশি হলে আমরা তুলসী পাতার সঙ্গে মধু মিশিয়ে চিবিয়ে খাই কিন্তু সাধারণ তুলসী পাতাতেও রয়েছে একই গুণ। সর্দিকাশির হাত থেকে রেহাই পেতে তুলসী পাতা শুধু চিবিয়ে রস গিলে নিন। দ্রুত উপকার মিলবে।
5) কিডনির সমস্যা সমাধানে- কিডনিতে স্টোন হলে কোনও ওষুধ কাজে আসে না তার থেকে তুলসী পাতার রস প্রতিদিন এক গ্লাস করে খান, কয়েক মাসের মধ্যেই কিডনির পাথর গলে যাবে।
এই রকম আপডেট পেতে লাইক করুন