বিয়ের আগে আপনি এই মেডিকেল টেস্ট করেছিলেন? নাহলেই বিপদ!

111
প্রতীক ছবি

সামনেই বিয়ে। প্রস্তুতি চলছে শেষ মুহূর্তের। কেনাকাটা সব কমপ্লিট। বাকি যা যাবতীয় প্রয়োজনীয় সব কমপ্লিট। কিন্তু আসল জিনিসটাই আপনি ভুলে গেছেন। বিয়ের আগে আপনার হবু জীবনসঙ্গীর সাথে চিকিৎসকের কাছে যাওয়া হয়নি।

এই রকম আপডেট পেতে লাইক করুন

বিয়ের আগে হবু স্বামী স্ত্রীর কোন কোন পরীক্ষা করা বাধ্যতামূলক দেখে নেওয়া যাক। থ্যালাসেমিয়া আক্রান্ত কারোর সঙ্গে বিয়ে করলে সন্তানের থ্যালাসেমিয়া রোগ হওয়ার সম্ভাবনা থাকে ২৫%। তাই বিয়ের আগে হবু স্বামী-স্ত্রী দুজনেরই থ্যালাসেমিয়া টেস্ট করার পরামর্শ দিয়ে থাকেন চিকিৎসকরা এবং সন্তান না নেওয়ার পরামর্শ দেন।

বিয়ের আগে স্ত্রীরোগ বিশেষজ্ঞের কাছে গিয়ে পাত্রীর পরীক্ষা করে দেখে নেওয়া উচিত যে তাঁর ইউটেরাস ও ওভারিতে কোনো সমস্যা আছে কিনা। বিয়ের আগে এইচআইভি, গনোরিয়া, সিফিলিসের টেস্ট গুলি করবেন।

সল্টলেক আমরি এবং নারায়ন সুপার স্পেশালিটি হাসপাতালের স্ত্রীরোগ বিশেষজ্ঞ ডঃ পূষণ কুণ্ডু-এর মতে, বিয়ের আগে হবু স্বামী-স্ত্রীর মেডিক্যাল টেস্ট করা বাধ্যতামূলক নয়। তাঁরা একে অপরের সাথে আলোচনা করেও বিভিন্ন সিদ্ধান্ত নিতে পারেন।

বিয়ের পর স্বামী-স্ত্রীর কারোর মধ্যে কোনো শারীরিক সমস্যা হলে তার যে কোনো চিকিৎসা নেই, এই কথা আধুনিক চিকিৎসাশাস্ত্রে নেই। তবে থ্যালাসেমিয়া টেস্ট, রক্ত পরীক্ষা করে রাখলে ভবিষ্যতে চিকিৎসার ক্ষেত্রে সুবিধে হয়।

এই রকম আপডেট পেতে লাইক করুন