হঠাৎ বাতাসের ভয়ানক অবনতি, জারি জরুরি অবস্থা! সবকিছু বন্ধের ঘোষণা

75

দিল্লিতে দূষণে ভয়ঙ্কর পরিস্থিতি হয়ে দাঁড়িয়েছে। এরজন্য দিল্লিতে জনস্বাস্থ্য সংক্রান্ত জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে। সুপ্রিম কোর্টের নির্দেশে আগামী ৫ নভেম্বর পর্যন্ত রাজধানী এবং সংলগ্ন এলাকায় সমস্তরকম নির্মাণকার্য বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে। গোটা শীতকালে কোথাও বাজি না পোড়ানোরও নির্দেশ দেওয়া হয়েছে। চলতি বছরের জানুয়ারি মাসে পর এই প্রথম দিল্লির অবস্থা এত ভয়ঙ্কর হল।

বাতাসের গুণমান সূচক ০ থেকে ৫০ এর মধ্যে থাকলে তা স্বাস্থ্যের পক্ষে অনুকূল। কিন্তু দিল্লির ক্ষেত্রে গুণমান সূচকের মান ৩০০ এর উপরে ছিল, বর্তমানে ৫০০ ছাড়িয়ে গিয়েছে বলে জানা গিয়েছে। দিল্লি টেকনোলজিক্যাল ইউনিভার্সিটি, ওয়াজিরপুর, আনন্দ বিহার এবং বিবেক বিহার এলাকায় বাতাসের গুণমান দাঁড়িয়েছে যথাক্রমে ৫০০, ৪৮৫, ৪৯৮ এবং ৪৮২-তে। অন্যদিকে গাজিয়াবাদ, গ্রেটার নয়ডা, নয়ডা এবং ফরিদাবাদে ভাসমান ধূলিকণার পরিমান দাঁড়িয়েছে যথাক্রমে ৪৯৩, ৪৮০, ৪৭৭ এবং ৪৩২ মাইক্রোগ্রাম।

দূষণের জন্য আগামী ৫ নভেম্বর পর্যন্ত দিল্লির সমস্ত স্কুল বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে। এদিকে পঞ্জাবের মুখ্যমন্ত্রী ক্যাপ্টেন অমরেন্দ্র সিংহ এবং হরিয়ানার মুখ্যমন্ত্রী মনোহরলাল খট্টরকে চিঠি লিখে দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীবাল আর্জি জানিয়েছেন, যাতে ফসলের গোড়া পোড়ানো বন্ধ রাখা যায়।

এই রকম আপডেট পেতে লাইক করুন