এই মুহূর্তে বড় খবরঃ বাড়ি তৈরির জন্য ঋণ দেওয়া নিয়ে বড় সিদ্ধান্ত নিল নবান্ন

170

বসতিবাসী বা ঠিকা ভাড়াটিয়াদের বাড়ি তৈরির জন্য ঋণ দেবে রাজ্য সরকার। কলকাতা ও হাওড়া পুরসভার অ্যাসেসমেন্ট রোলে নাম থাকলে এই সুবিধা পাওয়া যাবে। রাজ্যের পুর ও নগরোন্নয়ন দপ্তরের মন্ত্রী ফিরহাদ হাকিম বলেন, এই রাজ্য ঢুকতে দিলনা প্রমোটারদের। ঘর করতে বাড়ি প্রকল্পে সহায়তা দেবে রাজ্য। নিম্ন এবং মধ্যবিত্তদের কলকাতা ছাড়তে দেবেন রাজ্য সরকার।

এই রকম আপডেট পেতে লাইক করুন

অন্তত ২৮৫ বর্গ ফুট বাড়ি করা যাবে। ফিরহাদ হাকিন বলেন, বসতি উন্নয়ন করতে গেলে সংশধনী দরকার ছিল। তাই আগেই বিধানসভায় সংশোধনী নেওয়া হয়েছিল। বেশি বসতি রয়েছে কলকাতা ও হাওড়ায়। তারপর জিজ্ঞেস করা হয়, ভাড়াটিয়ারা ঘর করতে অথবা সংস্কার করতে ঋণ পাননা কেন? এই উত্তরে তিনি বলেন, ঠিকা লিজি হতে হবে।

এই ক্ষেত্রে হাওড়া এবং কলকাতা পুরসভায় আবেদন করা যাবে। এক্ষেত্রে ভাড়াটিয়ারাও এগোতে পারবেন। ঠিকা টেন্যান্ট হিসেবে যাদের নাম নথিভুক্ত রয়েছে, তাঁরা লিজির মর্যাদা পাবেন। এরফলে এরা এককালীন টাকা দিয়ে বাড়ি তৈরি করতে পারবেন। বাড়ি সংস্কারের কাজ করতে হলে ভাড়াটিয়াকে সঙ্গে নিয়েই করতে হবে। বাড়ি নির্মাণ এবং সংস্কার করা যাবে। তবে প্রমোটারদের ঢোকানো যাবেনা। বিল্ডিং আইন মেনেই বাড়ি নির্মাণ করতে হবে।

এই রকম আপডেট পেতে লাইক করুন