বড়সড় প্রশ্নের মুখে মোদী সরকার, প্রকাশ্যে এলো চাঞ্চল্যকর তথ্য

66

ফের একবার আর্থিক ঘাটতির মুখে দেশ, আর এর জন্যও এবার ব্যাপক চাপের মধ্যে পড়েছে মোদী সরকার। সরকারের প্নির্দেশ, আশা মতো কাজ হলেও লাভের মুখ দেখা যায় নি বলে খবর, তাই এবার দেশের ঘাটতি ৬.৫২ লক্ষ কোটি।

কেন্দ্র যে বাজেট পেশ করেছিল সাংসদে তার মধ্যে বলা ছিল ক্ষতির পরিমাণ হতে পারে ১ ট্রিলিয়ন। কিন্তু পরের দিকে যখন রিপোর্ট বের হয় সেখানে দেজখা যায় সেই ক্ষতির পরিমাণ কয়েকগূণ ছাড়িয়ে গিয়েছে প্রত্যাশার থেকে।

সম্প্রতি এক রিপোর্টে দেখা গেছে গত ৬ মাসের মধ্যেই দেশের আর্থিক ক্ষতির পরিমাণ ৯৩%। এদিকে অর্থনৈতিক দিক থেকে বছর শুরু হয় এপ্রিল থেকে, তো সেই মাস থেকেই হিসাব করলে ক্ষতির পরিমাণ এই দাঁড়ায়।

এদিকে দেশের অর্থনৈতিক অবস্থা খুবই খারাপ, এই অবস্থা ঠিক করার জন্যও কেন্দ্র বিভিন্ন পদক্ষেপ নিয়েছে, তার ফলে পেয়েছে ঠিকই কিন্তু তা এই ক্ষতি কমানোর জন্যও উপযুক্ত নয়। এদিকে সিজিএর রিপোর্ট হিসেবে বলা হয়েছে, ১৯-২০ আর্থিক বছর যদি দেখা যায় সেখানে যে বাজেট নির্ধারিত হয়েছে তা হল ৪১.৬ % কিন্তু আগের বারের তুলনায় সেটা কিছুটা হলেও বেশী।

তারা আরও বলেছে তাদের রিপোর্টে, এই চলতি বছরে সরকার তাদের আয়ের লক্ষ্যমাত্রা নিয়েছিল ১৯.৬২ ট্রিলিওন কিন্তু এখন দেখা যাচ্ছে তা মাত্র ৮.১৬ গিয়ে ঠেকেছে।

এই রকম আপডেট পেতে লাইক করুন