আধারের সঙ্গে এই কাজগুলি করেছেন? না করলেই পরতে পারেন চরম বিপদে

103

এখন আধার সব থেকে গুরুত্বপুর্ণ নথি। যা ছাড়া জীবন অচল, যেখানেই যাবেন সেখানেই এর প্রয়োজন। আধার কার্ডে থাকা ১২ ডিজিটের নম্বর আপনার পরিচয় বহন করে চলে, আর তার গুরুত্ব না দিলে আপনাকে অনেক সমস্যার সম্মুখীন হতে হবে।

তো এখন আধার কার্ড লিঙ্ক অনেক নথির সাথে করাটাই গুরুত্ব পুর্ণ। প্যান কার্ড থেকে শুরু করে আপনার স্যোশাল হ্যান্ডেলেও যুক্ত করা এখন বাধ্যতামূলক হয়ে দাড়িয়েছে। তাই এখন বলা হচ্ছে আধার কার্ডের সব ধরনের ভুল সংশোধন করে নিন।

এখন অতি সহজেই এই সংশোধন করে নিন বাড়িতে বসেই। আপনি যদি আপনার জায়গা পরিবর্তন করতে চান তাহলে প্রথমে ইউ আই ডি এ আই এর সাইটে ঢুঁকে আপনার রেজিস্টার করা মোবাইল নম্বর আপডেট করে নিন, আর তারপরে আপনার সঠিক জায়গায় বসিয়ে তার প্রমাণ পত্র হিসেবে ভোটার কার্ড, প্যান কার্ড এই সব স্ক্যান করুন, তারপরে আপডেট করুন আর সাথে আপনার নতুন এক কপি ছবি সাথে দিন।

এবার অনেকের আবার সমস্যা থাকে আধারের সাথে মোবাইল নম্বর সংযুক্ত থাকে না, এর জন্যও ফের তাদের অনেক সমস্যার মুখে পরতে হয়। তাই সেই মোবাইল নম্বর আপডেট করার জন্যও কিছু ছোট কাজ করা আবশ্যক।

সেটা হল আপনার নিকটবর্তী আধার কেন্দ্রে গিয়ে সহজেই আপনার মোবাইল নম্বর আপডেট করাতে পারেন আর বাড়িতে বসে করতে চাইলে একটি ফর্ম ডাউনলোড করুন আর সেখানে দেখে নিন বিভিন্ন নিয়ম আর তারপরে খুব সহজেই মোবাইল নম্বর আপডেট করুন। অনেকে এইসব জানলেও ফর্ম কিভাবে ডাউনলোড করতে হয় তা জানে না।

তাই প্রথমে resident.uidai.gov.in ওয়েবসাইটে গিয়ে আপডেট লেখা ফর্মটি ডাউনলোড করুন আর তারপরেইপ্রিন্ট আউট করে ঠিকানা লেখুন আর মোবাইল নম্বরের জায়গায় আপনার সেই রেজিস্টার নম্বর লিখুন, আর সব হয়ে গেলে আধার কেন্দ্রে গিয়ে জমা করুন।

এই রকম আপডেট পেতে লাইক করুন