BREAKING: রাজ্য জুড়ে এই দিন থেকে নিষীদ্ধ হতে চলেছে গুটকা, পান মশলা

199
রাজ্য জুড়ে নভেম্বরের এই দিন থেকে নিষীদ্ধ হতে চলেছে গুটকা

রাজ্য সরকারের ফুড সেফটি দপতর সম্প্রতি এক্ম নির্দেশিকা জারি করেছে যেখানে লেখা আছে এই নতুন মাসের ৭ তারিখ থেকে, মানে ৭ নভেম্বর থেকে রাজ্যে নিষিদ্ধ হয়ে যাচ্ছে গুটখা, পান মশলা এই রাজ্যে। যদি দেখা যায়, এটা খাদ্য দ্রব্য, তাই এটাকে বারবার নিষিদ্ধ করতে হয়। তাই প্রত্যেকবারের মতো এবারো করা হল।

এটা চিউইং টোবাকো আইনের মধ্যেই পরে এই সব খাদ্য দ্রব্যের আইন একেবারে নিষিদ্ধ করা যায় না। তাই এটাকে প্রতিবার কররতে হয়। সামনেই বিশ্ব ক্যান্সার দিবস, আর সেই দিন তজেকেই নিষিদ্ধ হচ্ছে এই সব। জানা গেছে, রাজ্যে কয়েকদিন আগের থেকেই এই নির্দেশিকা জারি হয়েছে, কিন্তু একেবারে পাকাপাকি ভাবে দেখতে গেলে ৭ তারিখ থেকেই সেই নির্দেশিকা লাগু হচ্ছে।

এই সিদ্ধান্তের পরে অনেকেই খুশি হয়ে তাদের মত প্রকাশ করছেন, বিশেষ করে ডাক্তারেরা তাদের মত প্রকাশ করে বলেছে, আমরা এতে খুবই খুশি, মানুষের স্বাস্থের কথা ভেবেই এই পদক্ষেপ নেওয়া হয়েছে, তবে সবার জানা উচিৎ এই সব পান মশলা জর্দারকারনে মানুষের ওরাল ক্যান্সার হচ্ছে, তবে এটাকে আটকে দেওয়া যায় তাহলে ওরাল ক্যান্সারের দাপট কিছুটা হলেও কমবে।

২০১১ সালে এই নিয়ম বলবত করেন কেন্দ্রীয় সরকার, তাও সবাইকে এড়িয়ে এইসবের ব্যবহার চলছে আগের থেকে অনেক বেশী। কিন্তু এবার আর সবাইকে চুপ করে থাকলে হবে না, এর বিরুদ্ধে রুখে দাড়াতে হবে, এর প্রতিবাদ কররতে হবে। অনেকে বলেছে এটা হয়ত কঠিন কাজ কিন্তু অসম্ভব কিছুই না। তাই বলছি একত্র হয়ে এই কাজের জন্যও আমাদের রুখে দাড়াতে হবে।

এই রকম আপডেট পেতে লাইক করুন