বৈচিত্রময় ভারতে রয়েছে কয়েকটি গ্রাম, যেগুলির কাহিনী জানলে চমকে যাবেন

60

ভারত বৈচিত্রময় দেশ। এখানে বিভিন্ন জাতি এবং ধর্মের লোক একসাথে মিলেমিশে বসবাস করে। ভারতবর্ষে এমন কিছু গ্রাম রয়েছে, যেসব গ্রামের কাহিনী শুনলে আপনি অবাক হয়ে যাবেন। আসুন জেনে নেওয়া যাক ওই গ্রামগুলি সম্পর্কে।

এই রকম আপডেট পেতে লাইক করুন

গুজরাটের পানসারি গ্রাম ভারতের সবচেয়ে আধুনিক গ্রাম নামে পরিচিত। এই গ্রামে রয়েছে সিসিটিভি, ২৪ ঘন্টা ওয়াইফাই, ব্যাঙ্কিঙ্ক সিস্টেম, মিনারেল ওয়াটারের সুবিধা। গুজরাটের আরও একটি গ্রাম হল জাম্বুর গ্রাম। এই গ্রামটি ভারতের আফ্রিকা নামে পরিচিত।

এখানকার অধিবাসীরা আফ্রিকার বান্টু শ্রেণীর মানুষ। এরা আফ্রিকার বংশোদ্ভূত হলেও এদের ভাষা গুজরাটি।  কর্ণাটকের মাত্তুর গ্রাম। এই গ্রামে সবাই একে অপরের সঙ্গে সংস্কৃত ভাষায় কথা বলে। এদের মাতৃভাষা সংস্কৃত। এই গ্রামের কোনো বাড়িতে অতিথি আসকে সংস্কৃত ভাষায় অভ্যর্থনা জানান হয়। এই গ্রামটি সংষ্কৃত গ্রাম নামেও পরিচিত।

কর্ণাটকের আর একটি গ্রাম হল ভদ্রপুর গ্রাম। এই গ্রামটি গ্রামের বাসিন্দাদের নামের জন্য বিখ্যাত। এই গ্রামের মানুষদের নাম সেলেবদের নাম দিয়ে শুরু হয়। যেমন, শাহরুখ খান, ফেসবুক, মোদি, গুগল, সোনিয়া গান্ধী, পিৎজা ইত্যাদি।

মেঘালয়ের মাওলিননং গ্রাম এখনও পর্যন্ত এশিয়া তথা ভারতের সবচেয়ে পরিষ্কার গ্রামের তকমা পেয়েছে। এই গ্রামের বাচ্চারা সকাল ৬ তার সময় ঘুম থেকে উঠে গ্রাম পরিষ্কার করে। পাঞ্জাবেরকিলা রাইপুর গ্রাম। এই গ্রামে ভিলেজ অলিম্পিকস অনুষ্ঠিত হয়। বিশ্বের সবচেয়ে বড় গ্রামীণ প্রতিযোগিতা এখানে হয়। খেলা দেখতে দেশ বিদেশ থেকে অনেক মানুষ এখানে আসেন।

মহারাষ্ট্রের শনি শিঙ্গনাপুর গ্রাম। এই গ্রামের বাড়িগুলোতে একটিও দরজা নেই। এই গ্রামে চুরি হয়না। দরজায় কোনো তালা লাগানোর ব্যবস্থা থাকেনা। জিনিসপত্র সব খোলাই রাখা হয়।

এই রকম আপডেট পেতে লাইক করুন