ক্যান্সার চিকিৎসায় আসার আলো দেখাচ্ছে সরকারি হাসপাতাল! বিস্তারিত

346
ক্যান্সার চিকিৎসায় আসার আলো দেখাচ্ছে সরকারি হাসপাতাল

ক্যান্সার নামটা শুনে যেন শরীর আঁতকে ওঠে। ভারতে এখনো পর্যন্ত বহুসংখ্যক লোক রয়েছেন যারা এই রোগে আক্রান্ত। প্রভাবশালীরা ভাগ্য ও অর্থের জোরে বেঁচে গেলেও, ভারতবর্ষে প্রচুর গরীব ও মধ্যবিত্ত লক্ষ্য রয়েছে যাদের এই রোগের চিকিৎসা বহন করা সামর্থের বাইরে। পরীক্ষার পর এই রোগ ধরা পড়লে, উপদেশের অভাব থাকেনা। কেউ বলে মুম্বাই, চেন্নাই আবার কেউবা বলে বিদেশেই ভালো চিকিৎসা হয়।

কিন্তু কোন সময় মাথায় আসেনা সরকারি মেডিকেলে এই রোগের চিকিৎসার পরিকাঠামো যথেষ্ট উন্নত। নীলরতন সরকার মেডিক্যাল কলেজের রেডিওথেরাপি বিভাগের প্রধান শ্রীকৃষ্ণ মন্ডল প্রসঙ্গে বলেন, সরকারি হাসপাতালগুলোতে আজকাল ভালো চিকিৎসা হয়। লাইনেকের সাহায্যে হাই এনার্জি ইলেকট্রন ছুড়ে ক্যান্সার কোষ ধ্বংস করা যায়।

এনআরএস ও আরজিকর মেডিকেলে বর্তমানে কি বসানো হয়েছে। নজরদারি করার জন্য খাওয়া-দাওয়া কক্ষে বিশেষভাবে এদিকে বসানো হয়েছে। শীততাপ নিয়ন্ত্রিত কক্ষে অপরিচ্ছন্নতার লেশমাত্র নেই। চিকিৎসার মূল্য যেখানে লক্ষাধীক টাকা সেই খরচ বিনামূল্যেই পাওয়া সম্ভব। এর পাশাপাশি ডক্টর মন্ডল বলেন, ক্যান্সার রোগের সংখ্যা এখানে প্রায় অনেক। সম্প্রতি এখানে রোগীদের সুবিধার্থেঅত্যাধুনিক থ্রিডি সিডি ফরাদি সিটিস্ক্যান যন্ত্র বসানো হয়েছে।

এই রকম আপডেট পেতে লাইক করুন