আপনাকে মৃত্যুর দিকে ঠেলে দিতে পারে হার্ট অ্যাটাক নিয়ে এইসব ভুল ধারনা, জেনে সাবধান হয়ে যান

242

অনেকেই ভাবেন কম বয়সে হার্ট অ্যাটাক হয়না। কিন্তু এই ধারনা ভুল। যেকোন বয়সেই হতে পারে হার্ট অ্যাটাক। হার্ট অ্যাটাক হলে কিকি উপসর্গ হতে পারে সেটা অনেকেরই অজানা। অনেকেই ভাবেন বুকে ব্যথা নেই বলে হার্ট অ্যাটাকের কোনও সম্ভাবনা নেই।

কিন্তু ডায়াবেটিস রোগীদের এবং যাদের বয়স বেশি, তাদের বুকে ব্যথা নাও হতে পারে। হার্ট অ্যাটাক হলে থাকতে পারে বুকব্যথা, শ্বাসকষ্ট, বুকে চাপ ধরা বা অস্বস্তি, সঙ্গে থাকতে পারে বমি, ক্লান্তি,দুর্বলতা, হাতে বা পিঠে ব্যথা, বদহজম, বুক ধড়ফড় ইত্যাদি। তাই এসব উপসর্গ দেখা গেলে চিকিৎসকের পরামর্শ নেওয়াই শ্রেয়।

আপনার যদি সুগারের মাত্রা ঠিক থাকে, তবে এমন নয় যে আপনার হার্ট অ্যাটাক হবেনা। রক্তে সুগারের মাত্রা ঠিক থাকার পাশাপাশি ওজন, রক্তচাপ, কোলেস্টেরল লেভেলের মাত্রায় ঠিক থাকা প্রয়োজন। নিয়ম মেনে চললে বা ওষুধ ঠিকমত খেলে হার্ট অ্যাটাকের পরেও ভালো থাকা যায়।

অনেকেই ভাবেন বাইপাশ সার্জারি করে নিলে সব চিন্তা শেষ। কিন্তু এই ধারণা ভুল। যায়নি যদি এক্সারসাইজ না করেন, ঠিক মত খাওয়া দাওয়া না করেন তবে পুরনো সমস্যা আবার নতুন করে দেখা দিতে পারে। অনেকেই মনে করেন মেয়েদের হার্ট অ্যাটাকের আশঙ্কা কম।

হ্যা কিছুটা কম থাকলেও, অনিয়মিত জীবনযাপন, ধূমপান, ভুলভাল খাওয়া, স্ট্রেস, গর্ভনিরোধক পিল খাওয়া ইত্যাদির কারণে মেয়েদেরও হার্ট অ্যাটাক হতে পারে। তাই ভুল ধারণা নিয়ে না থেকে নিয়মিত শরীরচর্চা করুন,খাওয়া দাওয়া ঠিকঠাক করুন, নিয়মিত চেক আপ করান।

এই রকম আপডেট পেতে লাইক করুন