মাত্র ৩০ সেকেন্ডে রক্তক্ষরণ বন্ধ করার আভিনব আবিষ্কার বর্ধমানের যুবকের

201
মাত্র ৩০ সেকেন্ডে রক্তক্ষরণ বন্ধ করার আভিনব আবিষ্কার বর্ধমানের যুবকের

বাংলার ছেলে সাবির হোসেন, যার বাড়ি বর্ধমানের প্রত্যন্ত গ্রামে। সে এক পাউডার আবিষ্কার করেছে যার দ্বারা ৩০ সেকেন্ডের মধ্যেই রক্তক্ষরণ বন্ধ হয়ে যাবে। তার এই চিরাচরিত আবিষ্কার অনেকের উপকারে লাগবে যুদ্ধও ক্ষেত্র থেকে শুরু করে চিকিতসা ক্ষেত্রে এর দারুণ কাজে লাগবে।

এই রকম আপডেট পেতে লাইক করুন

মানুষের রক্তক্ষরন বন্ধ করতে এখন অন্তত ২ মিনিট সময় লাগে, কিন্তু এবার থেকে তা ৩০ সেকেন্ডের মধ্যেই হয়ে যাবে । এই পাউডারের নাম দেওয়া হয়েছে স্টপ ব্লিড। এখন বাজারে যেসব পাউডার পাওয়া যায় তার থেকে খুব কম খরচেই এটা বানানো সম্ভব।

এই সাবির আহমেদের অনবদ্য আবিষ্কারের জন্য স্বরাষ্ট্র মন্ত্রকের ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশন সেটাকে স্বীকৃতি দিল। আর তার জন্যও গতকাল তার হাতে সেই শংসা পত্র তুলে দিল প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং, সেখানে উপস্থিত ছিল অজিত দোভাল, ও তিন সেনাবাহিনীর সেনা প্রধান।

এই সাবির প্রথমে বি. টেক করে এনআইটি রাউরকেল্লা থেকে তারপরে তিনি বায়োমিডক্যালে এম. টেক করেন , তাএকটা নিজের সংস্থা আছে, আর সেখানেই তৈরী এই পাউডার, তাকে এই নিয়ে প্রশ্ন করা হলে তিনি জানান, মানুষের দেহে ক্ষত হলে সেখান থেকে রক্তপাত হতে থাকে আর সেটা বন্ধ করতে অনেক সময় লেগে যায়, কিন্তু এই পাউডার দিয়ে মাত্র ৩০ সেকেন্ডেই রক্তপাত বন্ধ হয়ে যাবে,

তিনি সাথে আরও জানায় আমার বাবার একবার এক্সিডেন্ট হয় আর তখন তার রক্ত পাত শুরু হয় কিন্তু তা কোনও মতেই থামানো যাচ্ছিলো না, আর তার পর থেকেই আমার মাথায় এই চিন্তা আসে কিভাবে রক্তপাত দ্রুত বন্ধ করা যায়, আর সেই ভাবনাতে তিনি সফল হয়েছেন, এখন তার লক্ষ্য আগুনে পুড়লে কিভাবে ক্ষত স্থান দ্রুত সাড়িয়ে তোলা যায়।

এই রকম আপডেট পেতে লাইক করুন