রাজ্যে অষ্টম শ্রেণী পর্যন্ত পাশ ফেল নিয়ে বড় ঘোষণা, তাহলে কি ফিরছে আগের নিয়ম?

116
অবশেষে রাজ্যে ফিরছে পাশ ফেল, অষ্টম শ্রেণী পর্যন্ত ফের পাশ ফেল
ছবিঃ সংগৃহীত

এবার তাহলে ফিরছে পাশ ফেল রাজ্যে। এর সঙ্কেত পাওয়া গিয়েছিল অনেক আগের থেকেই এবার তা ঘোষণা হয়েই গেলো। আগামী বছরের প্রথম থেকেই এই পাশ ফেল ফের চালু হয়ে যাচ্ছে।পঞ্চম থেকে অষ্টম শ্রেণী পর্যন্ত পাশ ফেল ফের চালু রাজ্যে।

এর জন্যও আগেই প্রস্তাব জানানো হয় কেন্দ্রের তরফ থেকে কিন্তু অফিসিয়াল্ভাবে তাতে সম্মতি জানানো হয় না, তবে এখন তাতে শিলমোহর পরে নবান্নের, প্রথমে এটা নিয়ে একটু সংশয় থাকলেও তা এখন পরিষ্কার। প্রথমে ৫ থেকে ৮ পর্যন্ত পাশ ফেল চালুর দাবি করা হয় কিন্তু এটা নিয়ে অনেকে ব্যাগ্রা দেয়, অনেকে বলে ৩ থেকে পাশ ফেল চালু করা হোক কিন্তু পরে তা ৫ থেকে ৮ পর্যন্তই করা হয়।

সংবাদ সুত্রে জানা যায়, এর প্রধান হিসেবে দায়িত্ব নিয়েছিল বিএডের উপাচার্য্য সোমা ব্যানার্জী। তিনি ৫ থেকে ৮ এ পাশ ফেলের দাবি করেন তার জন্যও একটি রিপোর্ট পেশ করা হয়, আর তারপপ্রেই তা মমতা ব্যানার্জীর কাছে পাঠালে তিনি সম্মতি দেন।

এই কাজে আরও একটি সিধান্ত নেওয়া হয়েছে যেসব ছাত্র বা ছাত্রী এই সব ক্লাসে উত্তীর্ণ হতে পারবে না তাদের সেই ক্লাসেই আটকে না রেখে তাদের পরবর্তী ক্লাসে ফের সুযোগ দেওয়া হবে। আর তাদের জন্যও বিশেষ ক্লাসের ব্যবস্থা থাকবে।

এই রকম আপডেট পেতে লাইক করুন