কাশ্মীরে এই কারনের জন্য ক্ষুব্ধ আমেরিকা

58

যতই আমেরিকার সাথে ভারতের সম্পর্ক ভালো দেখানো হক তাতে লাভের লাভ কিছুই নেই , আসলে কাশ্মীর নিয়ে ভারতের ওপরে আমেরিকা যে ক্ষুব্ধ তা এবার প্রমাণ হয়েই গেলো। আর এই ধরনের ক্ষোভ এর আগে অনেক দিন দেখা যায় নি, ভারত যখন পোখরানে তাদের পরমাণু পরীক্ষা করেছিল তখন যে ভাবে আমেরিকা ভারতের ওপরে চটে ছিল ঠিক এবারও ঐভাবেই আমেরিকা কাশ্মীর নিয়ে চটেছে বলে মনে হচ্ছে, একটি সংবাদ মাধ্যমে জানা গেছে মার্কিন কংগ্রেস ভারতের বিরুদ্ধে অনেক কথাই বলে আর তা চলে প্রায় ২ ঘন্টা জুড়ে। তারপরে ভারতের সাক্ষী শোনে তারা, প্রথমার্ধে কাশ্মীরের মানবাধীকার লঙ্ঘন নিয়ে অনেকটাই ক্ষুব্ধ ছিলেন তারা।

গতকাল যখন বৈঠক বসে ঠিক তার আগেই কাশ্মীর নিয়ে অনেক কথাই হয়েছে, আর তখন একটি রিপোর্ট পেশ করা হয়েছিল তখন সেখানে কাশ্মীর নিয়ে অনেকেই ক্ষোভ প্রকাশ করে, আরা সেখানে আরও লেখা ছিল ৩৭০ ধারা বিলোপ নিয়ে মাথা ঘামানোর বিষয় ওয়াশিংটনের নয়। এটা দেখবে মানবাধিকার কমিশন, তারা এখানে অনেক সাওয়াল করেছে, কাশ্মীরের শান্তী ও বিভিন্ন পরিস্থিতি নিয়ে। সেখানে বিরোধীদের বন্দি করে রাখা , বিভিন্ন পরিষেবা বন্ধ করে রাখা এই সবের ওপরে ।

এচাড়া তারা আরও বলেন, কাশ্মীরে বিদেশী আধিকারিকদের ঢুক্তে দেওয়া হয় নি, আর এই কাজ করার পর তাদের বিশ্বাস করা যায় কি? আর তার মধ্যে আরেকটি হল তারা বেছে বেছে আমাদের সাংবাদিকদের আটকানো হয়েছে, এই সব কাজের জন্যও তারা অনেকটাই ক্ষুব্ধ। তারা আরও বলেছে আমরা সবাই ভারতের পাশে বিভিন্ন দিক থেকে , আর তারই আমাদের প্রবেশ করতে দিচ্ছে না কাশ্মীরে , এটা বিশ্বাস করা যায় না। আমরা এটাকে কিভাবে মেনে নেব?

এই রকম আপডেট পেতে লাইক করুন