ইন্টারনেটে কেউ আপনাকে ফলো করছে? এবার দেখুন সহজ উপায়ে

209

আজ মজিলা তাদের নতুন ভার্সন লঞ্চ করল, সেখানে আগের ভার্সনের থেকে অনেক নতুন ফিচার অ্যাড করা হয়েছে, এবার কার নতুন ভার্সনে ট্র্যাকিং ব্লকের অপশন আছে। এই নতুন্টার মধ্যে প্রাইভেসি পলিসি আগের থেক অনেকটাই ভালো। আগের তায় যদি দেখা যায় সেখানে ছিল আপনি থার্ড পার্টির ট্র্যাকিং এর কুকিজ ও স্টোরেজ আক্সেস্কে সহজেই ব্লক করতে পারতেন।

এই নতুন ভার্সন্টির নাম মজিলা ফায়ার ফক্স ৭০ , এর মধ্যে স্যোশাল ট্র্যাকিং সিস্টেম অ্যাড করা আছে। আপনি এর দ্বারা বিভিন্ন স্যোশাল মিডিয়ার সাইটে গিয়ে থার্ড পার্টির ট্র্যাকিং কুকিজ ব্লক করতে পারবেন। Privacy Protection Dashboard এর মধ্যে সেটা এবার অ্যাড করা হয়েছে, এর দ্বারা সেইসব কাজ করা যাবে যা আগের ভার্সন্টায় করা যেত না। এর দ্বারা আপনি জানতে পারবেন আপনাকে কে ফলো করছে, আর তাকে মাঝপথেই বল্ক করে দিতে পারবেন।

এখানে যে ট্র্যাকিং প্রটেকশন আছে তার দ্বারা আপনি আপনার হিস্টি কে কতবার ট্র্যাক করার চেষ্টা করেছে তা সহজেই জানতে পারবেন। এর দ্বরা অনেক সুবিধাই পাবেন থার্ড পার্টির ট্র্যাকাররা আপনার ওয়েব প্রোফাইল সহজে বানাতে সক্ষম হবে না, তাছারা ডিফল্ট ভাবে মজিরা দৈনিক অগনিত লোকের কুকিজ ব্লক করছে , এবার থেকে ম্যানুয়ালি অনেক কিছুর সুবিধাই থাকবে এটার মধ্যে।

এর মধ্যে আরও কিছু নতুন ফিচার আছে যা অবাক করা এখানে তঘাকবে একটা লক ওয়াইজ ফিচার, যার সাহায্যে ওয়েব পেজ চলবে খুব সহজেই , যে পেজই রান হোক না কেনো এখন তা আগের থেকে অনেকটাই চলবে স্মুথ।

এই রকম আপডেট পেতে লাইক করুন