বাংলাদেশে পেঁয়াজ রপ্তানি নিয়ে বড় পদক্ষেপ ভারতের

47

কিছুদিন আগে যখন ভারতে পেঁয়াজের অভাব দেখা গেলো, যখন ভারতে পেঁয়াজের দাম আকাশছোঁয়া ঠিক তখন ভারত সিদ্ধান্ত নেয় দেশের পেয়াজ বাইরে যাবে না, মানে তারা রপ্তানি বন্ধ করে দেয়, তার ফলে অন্যান্য দেশের ওপরে চাপ পরে যায়, কারন আমাদের প্রতিবেশী দেশ বাংলাদেশ অনেকটা চাপের মুখে পরে যায় ।

কারন তাদের দেশের ৮০ % পেয়েজের চাহিদা পুরন হয় ভারতের থেক নিয়ে। তবে পেঁয়াজের রপ্তানি বন্ধ হয়ে যাওয়ায় সেখানে পেঁয়াজের জোগান কমে যায় আর দেশবাসীর চাপের মুখে পড়তে হয়। ফলে বাংলাদেশ অন্যান্য দেশ থেকে পেয়াজ আমদানী করে তাদের পেঁয়াজের চাহিদা মাটায় কিন্তু তাতেও তাদের নাজেহাল পরিস্থিতি হয়ে দাঁড়ায়।

কিন্তু এই রপ্তানি যেনো ভারত আবার শুরু করে তার জন্যও বাংলাদেশের বাণিজ্য মন্ত্রী পিযূস গোয়েলের সাথে কথা বলে , আর তিনি জানান ভারত খুব শীঘ্রই এই রপ্তানী শুরু করবে। ভারতের তরফ থেকে জানানো হয় এখন মহারাষ্ট্রে ও হরিয়ানায় বিধাসোভা ভোট চলছে আর তা শেষ হয়ে গেলেই এই রপ্তানির ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে দেওয়া হবে।

কিছুদিন আগেই বাংলাদেশ ও ভারতের মধ্যে বাণিজ্যিক সম্মেলন হয় আর সেখানেই তারা একে অপরের সাথে এই সব কথা বলে , বলে জানা যায়। বাংলাদেশ তাদের চাহিদা মেটানোর জন্যও মিশর ও তুরস্ক থেকে পেয়াজ আমদানী করে । কিন্তু সেখানে পেঁয়াজের দাম আকাশছোঁয়া হওয়ায় সাধারণ মানুষ্কেও আরও বেশী দাম দিয়ে পেয়াজ কিনতে হয়।

কিন্তু বাংকাদেশের বাণিজ্য মন্ত্রী জানিয়েছে আমাদের আগে অন্তত জানাতে পারত ভারত, তারা হঠাত করে এই কাজ করার ফলে আমরা চাপের মধ্যে পরে যাই। কিন্তু তারা এখন আশা বাদী , কিছুদিনের মধ্যেই ভারত তাদের পেয়াজ রপ্তানির ওপড়ে নিষেধাজ্ঞা সরিয়ে নেবে।।

এই রকম আপডেট পেতে লাইক করুন