ফের সম্মেলন এড়াচ্ছেন প্রধানমন্ত্রী, কিন্তু কেন? বদল ঘটবে কি বিদেশ নীতীতে?

48
ছবিঃ সংগৃহীত

এখন ভারত কি তাদের বিদেশ্নীতিতে বদল আনার চেষ্টা করছে, এখন সবার মুখে মুক্লহে একই প্রশ্ন ঘুরছে। কারন হিসাবে দেখা গেলে প্রধানমন্ত্রী ফের নির্জোট সম্মেলন এরীয়ে যাচ্ছে, এতে অনেকেই প্রশ্ন তুলেছেন। ২৫ ও ২৬ তারিখ এই সম্মেলন হতে চলেছে আর এই সম্মেলন থেকেই প্রধানমন্ত্রী কেনো নিজেকে দূরে সড়িয়ে রাখছে তাহলে কি তারা তাদের বিদেশ্নীতিতে বদল আনার চেষ্টা করছে।

এই রকম আপডেট পেতে লাইক করুন

এই সম্মেলনে এবার প্রধানমন্ত্রীর জায়গায় উপস্থিত থাকবে উপরাষ্ট্রপতি বেঙ্কাইয়া নাইডু। পিছনে ফিরে যদি দেখা যায় তাহলে ১৯৬১ সালে এই ন্যামের প্রতিষ্ঠা হয়েছিল। এই কমিটি গড়ে তোলা হয়েছিল কারন বিভিন্ন দিক থেকে নিজেদের বাচানোর জন্যও, আস্ফালন, বিদ্বেষ,ঔপনিবেশিকতা সব থেকে নিজেদের বাঁচানোর জন্যই এই কমিটির সৃষ্টি। বিভিন্ন দিক থেকে নিজেদের শক্তীশালী গড়ে তোলা আরও উন্নত করা এই উদ্দেশ্যেই এর সৃষ্টি, তবে এখন এর সদস্য সংখ্যা ১২০ জন।

এবার এই সম্মেলনে মোদী যোগ না দিয়ে অনেক প্রশ্নের মুখেই পড়েছে , এমন আগে হয় নি তিনিওই প্রথম এই কাজটা করলেন, এর আগেও ভেনিজুয়েলাতে এই সম্মেলন হয় কিন্তু সেখানেও তিনি অনুপস্থিত ছিলেন এবার এই সম্মেলনেও তিনি যোগ দিচ্ছেন না, সব দেশের রাষ্ট্র প্রধান তাদের উপস্থিতি বজায় রেখেছে এবং রাখবে , ইতিমধ্যে বাংলাদেশের, নেপালের রাষ্ট্র প্রধান যোগ দিয়েছে তবে ভারত এতো বড় দেশ তার প্রধানই যোগ দিচ্ছেন না, এটা সবাইকেই অবাক করবে বলে , এমনকি করছে বলে জানা গেছে।

এই রকম আপডেট পেতে লাইক করুন