বিশ্বাস ঘাতকের তকমা পেল মার্কিন সেনারা, কিন্তু কেন?

73
বিশ্বাস ঘাতকের তকমা পেল মার্কিন সেনারা

এবার মার্কিন সেনারা বিশ্বাসঘাতকের তকমা পেল, কুর্দিদের কাছে। একসময় তারা একত্রে লড়াই করেছে কিন্তু এখন একে অপরের শত্রু না হলেও প্রায় অনেকটাই। একটা সময় তারা মার্কিন সেনাদের সাথে একত্রে লড়াই করেছে বিভিন্ন ইসলামিক স্টেটের বিরুদ্ধে, কিন্তু এখন যখন সময় এসেছে তাদের সেই প্রতিদান ফিরিয়ে দেওয়ার ঠিক সেই সময়েই তারা সেই কুর্দিদের রেখে সিরিয়া থেকে পালাচ্ছে।

কারন তুরস্কের অগ্রাসনের ঠেলায় এবার মার্কিন সেনারা বিদায় নিচ্ছে সিরিয়া থেকে, আর সেই কথা কানে যেতেই কুর্দিরা ক্ষুব্ধ মার্কিন সেনাদের ওপরে । তাই তাদের বিশ্বাসঘাতকের তকমা দিয়েছে তারা। তাই তাদের উদ্দেশ্য করে পচা আলু, ডিম ছুড়ে তাদের ক্ষোভ প্রকাশ করছেন।

জানা গেছে এই মাসে মধ্যেই মার্কিন সেনাদের সরিয়ে নিচ্ছে আমেরিকা, উত্তর পুর্ব সিরিয়া থেকে তারা তাদের সমস্ত সেনাদের ফিরিয়ে নিতে চলেছে আর তার ফলেই কুর্দিদের এই ক্ষোভ। কুর্দি একটু সংবাদ মাদ্যম সুত্রে জানা গেছে , এই খবর তাছাড়া সম্প্রতি একটি ভিডিও ভাইরাল হয়েছে যেখানে দেখা যাচ্ছে, একের পর এক গাড়ি তুরস্ক সীমান্ত থেকে বেড়িয়ে যাচ্ছে।

আর সেই গাড়িকে উদ্দেশ্য করেই কুর্দিরা পচা ডিম ও আলু ছুড়ে তাদের রাগ মেটাচ্ছে। কেন কুর্দিদের ছেড়ে তারা পালাচ্ছে এই জবাব চাইছে মার্কিন সেনাদের কাছে। তাদের এই কঠিন সময়ে একা ছেড়ে চলে যাচ্ছে সেনারা। তারা তাদের প্রেসিডেন্টের কথা মেনেই যে এই কাজ করছে তা স্পষ্ট।

কিন্তু এবার যাবে কোথায় , যারা এই মার্কিন সেনাদের ওপরে ভরসা করে ছিল , এখন তারা আত্মরক্ষা করবে কিভাবে? এই নিয়েই তাদের মনে ভয় ও প্রশ্ন। এদিকে তুরস্ক তাদের হামলা বিদ্রোহ করছে আর তার স্বীকার এবার হাজার হাজার কুর্দি। এতে স্পষ্ট প্রমানিত হয় আমেরিকা তুরস্কের সাথে ঝামেলায় জড়াতে চায় না। তাই তাদেরস এনাদের সিরিয়া তুরস্কের সীমান্ত থেকে সরিয়ে নিয়ে আসছে।

ভিডিও সৌজন্যেঃ The Telegraph

এই রকম আপডেট পেতে লাইক করুন