মোদির তুরস্ক সফর বাতিল, কিন্তু কেন?

36

এখন তুরস্ক তাদের যুদ্ধের চিন্তা নিয়ে তৎপর, সিরিয়া বা অন্যান্য দেশে তারা তাদের আগ্রাসন প্রমাণ করার চেষ্টা করছে, এই আগ্রাসন থামানোর জন্যও বিশ্বের তাবড় তাবড় দেশ গুলো উঠে পড়ে লেগেছে, তারা যেভাবে হোক এই তুরস্কের আগ্রাসী মনোভাব বদলের চেষ্টা করছে।

কিন্তু এই সময়ে তুরস্কের বিরুদ্ধে দিল্লি নিল এক বড় সিদ্ধান্ত, কারন তার পাকিস্তানের পক্ষে কথা বলেছে। সামনেই মোদীর যাওয়ার কথা ছিল তুরস্ক সফরে কিন্তু এখন তা আর হব্র না কারন তুরস্ক কাশ্মীর ইস্যু নিয়ে পাকিস্তানের সাথে এক মত।

রাষ্ট্র সংঘের বৈঠকে তুরস্ক প্রেসিডেন্ট ভারতের বিরুদ্ধে এক হাত নেন তার কথার মাধ্যমে। তিনি কাশ্মীর ইস্যু নিয়ে সরব হন, আর পাকিস্তানের পক্ষে কথা বলেন।আর সেই কারনেই দিল্লি সেটাকে ভালো ভাবে দেখে নি। তুরস্ক প্রেসিডেন্ট বলেন, শান্তি ভাবে এই কাশ্মীর সমস্যাকে দুই দেশকে মেটাতে হবে, কোনও ভাবে যুদ্ধও বা সংঘাতের পথে হাটলে চলবে না।

আর শেষে যে কথা বলেন তিনি তাতেই দিল্লির রাগের কারণ হয়ে দাঁড়ায় তিনি। তিনি বলেন কাশ্মীরের মানুষ অনেক কিছু থেকেই বঞ্চিত , দক্ষিণ এশিয়া সমৃদ্ধ হলেও তার কোনও ভাগই কাশ্মীর পাচ্ছে না। আর এই কথা শোনার পর মোদী তার মত পাল্টান, আর সেই তুরস্ক সফর বাতিল করেন।

এই রকম আপডেট পেতে লাইক করুন