নিজেদের রাষ্ট্রের দাবিতে শক্তি বাড়িয়ে হুঙ্কার, তোলপাড় বিশ্ব জুড়ে

87
নিজেদের রাষ্ট্রের দাবিতে শক্তি বাড়িয়ে হুঙ্কার, তোলপাড়

এবার আরাকান নিজেদের স্বাধীন রাষ্ট্র চায়, রোহিঙ্গারা তাদের কাছে শত্রু, তাদের সরিয়ে দিয়ে মায়ান্মারের রাখাইন প্রদেশে তারা আর্মিদের তৈরী করতে চায়। জানা গেছে এই যুদ্ধও তিন্মুখী, একে অপরের দিকে বন্দুক তাক করে আছে আর তার জন্যই সমস্যা। একদিকে আছে আরাকান, মায়ান্মার সেনা ও আর একদিকে রোহিঙ্গারা।

এই রকম আপডেট পেতে লাইক করুন

কিন্তু এবার প্রশ্ন এদের মধ্যে শক্তিশালী হয়ে গেছে আরাকানরা, কারন সংবাদ সুত্র হিসাবে জানা গেছে আরাকানরা মায়ানমারের উত্তর দিকে কাচিন প্রদেশে তাদের আর্মি সেনাদের প্রস্তুত করছে। কিন্তু এই জায়গা হল চিন ও ভারতের সীমান্ত, আর এই এলাকাতেই বিভিন্ন বিচ্ছিনতাবাদী গোষ্ঠী গুলো সক্রিয়।

এদিকে আরেক সমস্যা, বাংলাদেশের ১০ লক্ষের মতো রোহিঙ্গাদের মায়ান্মার সরকার ফেরত নিচ্ছে না তা নিয়ে গরিমসি করছে। কিন্তু বাংলাদেশ সরকার চায় এদের ফেরত পাঠাতে। বাংলাদেশ রোহিঙ্গাদের জন্যও কূটৈনিত ধাক্কা খাচ্ছে আন্তর্জাতিক মহলে। তাই তারা যত তাড়াতাড়ি সম্ভব ফেরত পাঠাতে চাইছে।

এইসব অসুবিধা তো চলছেই তার মধ্যে নতুন করে দেখা দিল এই আরাকান সমস্যা। সুত্রের খবর, আরাকানরা রোহিঙ্গাদের দেখতে পায় না, তাদের বিরোধিতা করে, তার মধ্যে তারা সেখানে আর্মির ট্রেনিং দেওয়া শুরু করেছে। ২০০৯ সালে এই আর্মি তৈরী করেছে তারা , আর তারপর থেকেই অনেক অসুবিধার শিকার হয়েছে সেখানকার মানুষরা।

এই রকম আপডেট পেতে লাইক করুন