চীন-পাক তৈরী যুদ্ধবিমান JF-17 থেকে ভারতীয় তেজস কতটা শক্তিশালী? জেনে নিন

58

ভারতের অস্ত্র ভান্ডারে আছে সবথেকে লাইট কমব্যাট যুদ্ধবিমান তেজাস আর তার জন্যই এবার চিন ও পাকিস্তানের কপালে ভাগ পড়েছে। কারন তাদের যৌথভাবে তৈরী যুদ্ধবিমান জে এফ ১৭ এর সাথে কতটা পাল্লা দিতে পারবে, তা নিয়ে অনেকটা চিন্তাতেই আছে তারা। তাই তারা ভারতের তেজসের ওপরে নজর রাখছে বলে জানা গেছে।

এখন যদি এই দুইএর মধ্যে তুলনা করা যায় তাহলে বলতে হয় তেজসের মধ্যে আছে ইন্ট্রিগ্রেটেড ডিজিটাল অ্যাভিওনিস সিস্টেম, ফ্লাই বাই ওয়্যার ফ্লাইট কনট্রোল সিস্টেম, ফ্ল্যাট রেটেড ইঞ্জিন, অ্যাডভান্স ডিজিটাল ককপিট। এগুলো ছাড়াও রয়েছে নাইট ভিসন কমপ্যাটিব্যাল গ্লাস ককপিট। এই বিমান নির্মাতা হল ব্যাঙ্গালোরের এয়ারক্রাফটের নির্মাতা অ্যাডবান্স সিস্টেম ইন্ট্রিগ্রেশন অ্যাণ্ড এভালিউশন অর্গানাইজেশন।

এই তেজাসে রয়েছে মিশাইল অ্যাপ্রোচ ওয়ার্নার, তার সাথে আছে ব়্যাডার ওয়ার্নার রিসিভার। কিন্তু জে এফ ১৭ থান্ডারের গঠন হল এমন ভাবে যা ২৫ বছর কাজ করতে সক্ষম, এর গঠন সেমি মোনোকউ । এর মধ্যে আছে ফ্লাই বাই ওয়্যার সিস্টেম, ফাইট কনট্রোল সিস্টেম, ও কনভেনশানাল কন্ট্রোল রোল অ্যাক্সিস। আর এর মধ্যে ব্যবহার করা হয়েছে ক্লিমোভ আরডি-৯৩ টারবোফ্যান ইঞ্জিন।

এই রকম আপডেট পেতে লাইক করুন