আজ আন্তর্জাতিক দারিদ্র্য দূরীকরণ দিবস, তাই এতে মমতার ৪ নতুন অঙ্গীকার

31

রাজ্যের জন্য মমতা নতুন করে ভাবছে, তার বিভিন্ন প্রকল্পের মাধ্যমে রাজ্যে খাদ্যের অভাব দূর করার চেষ্টা করছে। তিনি এমন সব মানুষের হাতে খাদ্য তুলে দিতে চাইছে যারা দিন আনে দিন খায়। তার চেষ্টা প্রথম থেকেই , এই চেষ্টাকে এখন বাস্তবে পরিনত করার আপ্রাণ চেষ্টা চালাচ্ছে সে।

দেশে দারিদ্রতার হার অনেক বেশী কিন্তু তার মধ্যে এই রাজ্যে খুধা সূচকের হার থেকে দেখা গেলে পশ্চিমবঙ্গের অবস্থা একটু ভালো। তিনি আজকের দিনের কথা উল্লেখ করে টুইট করেন এবং তিনি সেখানে লেখেন আজ আন্তর্জাতিক দারিদ্র দূরীকরণ দিবস , তিনি সাথে আরও লিখেছেন আমরা বাংলার থেকে দারিদ্রতা, বেকারত্ব, নিরক্ষরতা দূরীকরণে দৃঢ় সঙ্গবদ্ধ।

তিনি এদিন দুটো টুইট করেছেন, পরেরটায় বলে, আমাদের খাদ্যসাথী প্রকল্পে সাড়ে আট কোটী মানুষ উপকৃত হয়েছে। তাছারা এদের সাথে টোটো, আয়লা, বন্যা বিদ্ধস্ত লোকেদের বিভিন্ন প্যাকেজ দেওয়া হয়েছে। এবারও ভারত ক্ষুধা সূচকের নিরিখে তলানিতেই রইল, মোট ১১৭ টি দেশের মধ্যে ১০২ নম্বরে স্থান দখল করে আছে।

পাকিস্তানের পেছনে রয়েছে ভারত, বাংলাদেশ, স্রীলঙ্কা সবাই ভারতের আগে। সারা বছরের ক্ষুধা ও অপুষ্টি এসবের নিরিখে এই তালিকা প্রকাশ করা হয়েছে আর যাতে ভারত তলানিতে। কিন্তু সেই নিরিখের দিক থেকে দেখলে পশ্চিমবঙ্গ একটু ভালো স্থানে আছে।

এই রকম আপডেট পেতে লাইক করুন