BREAKING: চীনের ওপর চাপ বাড়াতে বড় পদক্ষেপ আমেরিকার, বিপাকে চীন

64

মার্কিন ‘হাউস অফ রিপ্রেজেন্টেটিভস’ চিনকে চাপে রাখতে ৪ টি বিল পাশ করল। এবার তারা হংকং এর গণতন্ত্রকামীদের পাশে দাঁড়ালো। অনেকদিন থেকেই আমেরিকার সাথে চিনের এক বানীজ্যিক লড়াই চলছে, এবার আমেরিকা চিনকে আরও চাপে ফেলতে হংকং নিয়ে সুড় চড়িয়েছেন।

আমেরিকা মোট চারটি বিল পেশ করেছে আর তা পাশ হয়ে গেলেই নতুন আইন তৈরী হবে , আর তা দিয়েই চিনের ওপরে চাপ তৈরী করতে পারবে আমেরিকা। জানা গেছে এর মধ্যে আছে হংকং হিউম্যান রাইটস এণ্ড ডেমোক্রেসি অ্যাক্ট ও প্রটেক্ট হংকং অ্যাক্ট।

প্রথম বিলে লেখা আছে হংকং এর স্বায়ত্ত্ব শাসন ক্ষুণ্ণ হয় নি এমনটা জানিয়ে প্রত্যেক বছর বিদেশসচীব চিঠি দেবে। আর এটা যদি দেওয়া বন্ধ করে দেয় চিন তাহলে আমেরিকা চিনকে বআণিজ্যিক সাহায্য করা বন্ধ করে দেবে।

আর এটা যদি আইন হয় তাহলে চিনের কপালে চিন্তার ভাঁজ পরবে, কারণ সেখানে সরকার নিয়ন্ত্রিত অর্থনীতীর সবটা প্রযোজ্য নয়। চিনের অনেকটা বিদেশী লগ্নি সেই রাস্তা দিয়েই আসে তাই সেটা বন্ধ হয়ে গেলে চিনের অনেক ক্ষতি হয়ে যাবে।

পরেরটায় জানা গেছে , প্রটেক্ট হংকং আইন । আর এটা যদি পাশ হয় তাহলে চিন কোনও সরঞ্জাম রপ্তানি করতে পারবে, আর এরজন্য তারা বিক্ষোভকারিদের ওপরে কোনও অস্ত্র ব্যবহার করতে পারবে না, তারফলে চিনের পুলিশের অনেকটা চাপ বাড়তে পারে।

আর এই কথা চিনের কানে যেতেই তারা ক্ষোভ প্রকাশ করেছে, তারা বলেছে এভাবে চলতে থাকলে আমেরিকা ও চিনের সন্মপর্ক আরও তলানিতে ঠেকতে পারে। তারা বলে যদি এই বিল গুলো আইনে পরিণত হয় তাহলে চিন চুপচাপ বসে থাকবে না।

এই রকম আপডেট পেতে লাইক করুন