চিনের সাথে বাণিজ্য যুদ্ধে জিতলো কে? ঘোষনা করলেন ট্রাম্প

125
চিনের সাথে বাণিজ্য যুদ্ধে জিতলো কে

শেষ পর্যন্ত আমেরিকার কাছে চিন হেরে গেল। কারণ আমেরিকার সাথে যে চিনের বাণিজ্য যুদ্ধ চলছিল তার অবসান ঘটলো। কারন এবার চিন ঠেলায় পরে আমেরিকার কাছে ৫০ বিলিয়ন মার্কিন ডলারের কৃষি পণ্য কেনার কথা বলেছে, আর এই খবর পেয়েই ট্রাম্প সারা বিশ্বকে জানিয়ে দিল চিন তাদের কাছে মাথা নত করেছে।

এই রকম আপডেট পেতে লাইক করুন

কয়েক মাস আগের থেকেই আমেরিকার সাথে চিনের বাণিজ্যিক লড়াই, একে অপরে নিজেদের পণ্যের ওপরে শুল্ক বাড়িয়ে দিয়েছিল, অবশ্য এই কাজটাই চিন আগেই করেছিল। তাই তাদের মধ্যে একটা ঠান্ডা লড়াই চলতে থাকে, কিন্তু এই ঘটনার পর অনেকেই বলছে কিছুটা হলেও রাগ কমবে আমেরিকার।

যখন চিন তাদের পণ্যের ওপরে শুল্ক বাড়িয়ে দেয় তখন ট্রাম্প রাগে চিনের ২৮ টি দ্রব্যের ওপরে নিষেধাজ্ঞা জারি করে। তবে আমেরিকা এর জন্য অন্য কারণ দেখায় তবে পরে বোঝাই যায় কেনো তারা এই কাজটা করেছিল।।

এর পরে এই রাগ এতদূর গড়ায় যে চিনে ব্যবসা করা আমেরিকার অনেক সংস্থাই বন্ধ করার নির্দেশ দেয় ট্রাম্প। তার কথা মতো কাজও শুরু হয়ে যায়, কিন্তু শেষ পর্যন্ত যখন চিন কৃষিজ পণ্য আমেরিকার কাছ থেকে কেনার কথা বলে তখন প্রমাণ হয়ে যায় যে আমেরিকার কাছে এই কৃষিজ দ্রব্যের জন্যই মাথা নত করে চৈনিকরা। কি করা যাবে দেশের কৃষিজ ঘাটতি কমাতেই এই সিদ্ধান্ত নিতে হয় চিন সরকারের।

এই রকম আপডেট পেতে লাইক করুন