অভিজিত ব্যানার্জি NYAY প্রকল্পের প্রধান কারিগর থাকলেও 6000 টাকা দিতে বলেননি, জানুন বিস্তারিত

53

সপ্তদশ লোকসভা নির্বাচনে মোদী ঝড়কে রুখতে আপ্রাণ চেষ্টা করেছিল কংগ্রেস, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আবারও ক্ষমতায় আসতে পারে এমন সম্ভাবনা প্রবল হলেও এক ইঞ্চিও জমি ছাড়তে রাজি ছিল না কংগ্রেস। তাই তো ঠিক সেই সময়েই বিভিন্ন প্রকল্পের মতো বিশেষ অর্থনৈতিক প্রকল্প নেয় এর সূচনা করেছিল কংগ্রেস, এবং সেখানে দেশের দরিদ্র মানুষদের ন্যূনতম আয়ের কথা বলা হয়েছিল, আর এই প্রকল্পের আওতায় দেশের দরিদ্র মানুষরা যাতে ছয় হাজার টাকা আয় করতে পারেন সে ব্যাপারেও নিশ্চিত করার কথা বলা হয়েছিল।

যে প্রকল্পের প্রধান কারিগর ছিলেন নোবেলজয়ী অর্থনীতিবিদ অভিজিত ব্যানার্জি। সেই সময় একাধিক অর্থনীতিবিদদের পরামর্শ নিয়ে এই প্রকল্প চালু করা হয়েছে বলেই দাবি তুলেছিলেন দেশের মানুষ আর সেই তালিকায় নাম যুক্ত হয়েছিল অভিজিত ব্যানার্জির, যদিও তিনি নিজে কখনও ছ হাজার টাকার কথা বলেন নেই সোমবার এক সংবাদমাধ্যমে প্রতিক্রিয়া দিতে এমনটাই জানিয়েছেন তিনি।

যদিও তিনি আড়াই থেকে তিন হাজার টাকা দেওয়া যেতে পারে বলে জানিয়েছিলেন। সোমবার নোবেল কমিটির দেওয়া বিবৃতিতে জানা গিয়েছে তাঁদের গবেষণা গোটা বিশ্বকে দারিদ্রের বিরুদ্ধে লড়াই করার নতুন হাতিয়ারের সন্ধান দিয়েছে, তাই দু দশক ধরে অর্থনীতিবিদদের গবেষণার ফলেই দেশের অর্থনীতির উন্নয়নের রূপরেখা বদলে গিয়েছে।

এই রকম আপডেট পেতে লাইক করুন