আসতে চলেছে মাধ্যমিক পাশের নিয়মে বড়সড় বদল! পরীক্ষা আর ৭০০ তে নয়, কমে যাচ্ছে বিষয়ও

126

এবার মাধ্যমিক পাশে আসতে চলেছে বদল। আগে সবাই ৭০০ তে পরিক্ষা দিত কিন্তু এখন তা কমে গিয়ে হবে ৫০০। কারন যে কোনও ৭ টা বিষয়ের মধ্যে ৫ ট বিষয়ে পাশ করলেই হবে মাধ্যমিক পাশ। তবে ইংরেজি ও বাংলা তে পাশ করাটা বাধ্যতামূলক। এই দুই বিষোয়ে পাশ করতেই হবে।

কারন উচ্চশিক্ষাতেও এই দুই বিষয়ের খুব দরকার। তাছাড়া এখন রাজ্য সরকার ইংরেজির ওপরে খুব জোড় দিচ্ছে। তারা এখন রাজ্যে ইংলিশ মিডিয়াম স্কুল তৈরী করার পরিকল্পনা করেছে। অন্য দব রাজ্যে এখন এধরণের নিয়ম চালু হয়ে গেছে, অন্যান্য বোর্ডে ৬ টি বিষয়ের মধ্যে ৫ টি বিষয়ে পাশ করলেই মাধ্যমিক পাশ বলে গণ্য হবে।

তাই এই রাজ্যের শিক্ষাইর্থীদের থেকে সেই সব বোর্ডের পড়ুয়ারা এগিয়ে থাকছে, তাই এইসব বিবেচনা করে রাজ্য সরকার এই সিদ্ধান্ত নিয়েছে বলে জানা গেছে। শিক্ষামন্ত্রী সিলেবাস কমিটিকে এই পুরো বিষয়টি এবং মাধ্যমিকের পাঠ্যক্রম পর্যালোচনা করে এই বিষোয়ে সিদ্ধান্ত নিতে বলেছে।

তাদের লক্ষ্য কিভাবে অন্যান্য বোর্ডের সাথে এই অসামঞ্জ্যস্য ঘোচানো যায় তার দিকেই এখন লক্ষ্য রাজ্যের। এদিকে উচ্চমাধ্যমিকে যেমন যেকোনো ৫ টি বিষয়ে পাশ করলেই হয় কিন্তু মাধ্যমিকে এই নিয়ম নেই, তাই এবার থেকে এমন নিয়ম করার পরিকল্পনা চলছে। তাছারা অনেকেই বলেছেন অঙ্কে অনেকের ভীতি থাকে তাই তারা নবম পর্যন্ত যা অঙ্ক সিখেছে তাই যথেষ্ট, তাই অঙ্কের বদলে ইংরাজীতে পাশ করাটাকেই বাধ্যতামূলক রাখা হোক।

জানা গেছে এই নতুন নিয়ম ২০২০ থেকে চালু হবে না , সেটা ২০২১ থেকে চালু হওয়ার সম্ভবনাটা বেশী। এখন যেটা চলছে সেটা ২০১৭ সালের পাঠ্যক্রম। পাঠ্যক্রমে প্রথম পরিবর্তন আনা হয় ২০১৫ সালে। মাত্র ৫ বছর হয়েছে এই নতুন পাঠ্যক্রমের এটার এখনি পরিপর্তন আনা সম্ভব হবে না , তাই ২০২২ এ র মধ্যে এর পরিপর্তন করার চেষ্টা করা হবে।

এই রকম আপডেট পেতে লাইক করুন