আট দিন শূন্যে ভাসার পর মাটিতে পা রাখলেন আরবের এই মহাকাশচারী

103
প্রতীক ছবি

আরব প্রাকৃতিক ধন সম্পদে পূর্ণ এবং বাণিজ্যের দিক থেকেও আরবের সুনাম রয়েছে এ বার মহাকাশ বিজ্ঞানে যুক্ত হলো আরব আমিরশাহির নাম। এত দিন অবধি বিশ্বের অন্যান্য দেশের মহাকাশ বিজ্ঞানের ইতিহাস থাকলেও তা আরব আমির শাহির ছিল না তবে অবশেষে সেই সাধ পূর্ণ করলেন আরবের মহাকাশচারী হায়া আল মনসুরি।

এই রকম আপডেট পেতে লাইক করুন

আন্তর্জাতিক স্পেস স্টেশনে আট দিন শূন্যে ভেসে থাকার পর পৃথিবীতে পা রাখলেন তিনি, পা রাখার পরেই রাজকীয় অভ্যর্থনায় ভেসে গেলেন বছর পঁয়ত্রিশের ওই মহাকাশচারী। 3 অক্টোবর তারিখে আন্তর্জাতিক মহাকাশ স্টেশনের উদ্দেশ্যে পাড়ি দিয়েছিলেন তিনি, 8 দিন পর ফিরে এসে টুইট করে মনসুর জানিয়েছেন, আন্তর্জাতিক স্তরে দেশের যোগাযোগ স্থাপন করতে পারায় তিনি গর্বিত।

এত দিন অবধি যে সম্ভাবনা ছিল না রুশ সংস্থার সঙ্গে চুক্তি করার পর আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে যে কোনও প্রকল্পে আরব থেকে একজন অংশ নিতে পারে বলে জানানো হয়েছিল আর তার পরেই মনসুরকে বেছে নেওয়া হয়। এ ক্ষেত্রে উল্লেখ বিশ্বের তাবড় দেশ আমেরিকা রাশিয়া মহাকাশ বিজ্ঞানের যথেষ্ট উন্নত কিন্তু আর্থিক দিক দিয়ে উন্নত হওয়ার সত্ত্বেও মহাকাশ বিজ্ঞানে রেকর্ড গড়তে পারেনি আরব আমির শাহী তবে অবশেষে মনসুরের প্রচেষ্টায় সেই স্বপ্ন পূরণ হলেও।

ছবিঃ সংগৃহীত
এই রকম আপডেট পেতে লাইক করুন