এইসব মানুষের ঘরে নাকি লক্ষ্মী বসত করে না

93

বাণিজ্যে বসতে লক্ষ্মী, বাণিজ্যের দেবী হলেও প্রতিটি হিন্দু ঘরের আরাধ্য দেবতা হলেন লক্ষ্মী। রবিবার ছিল কোজাগরী লক্ষ্মী পূজা আর কোজাগরী লক্ষ্মী পূজা উপলক্ষে প্রতিটি হিন্দু গৃহস্থ মহাসমারোহে মা লক্ষ্মীর আরাধনা করা হয়েছে।

এই রকম আপডেট পেতে লাইক করুন

কোজাগরী লক্ষ্মীপুজোর রাতে না কি ঘুম নিষিদ্ধ কারণ হিন্দু শাস্ত্রে কথিত আছে দেবী লক্ষ্মী রাতের বেলায় পৃথিবী পরিক্রমায় বেরোন, তাই কে রাত্রি জেগে আছেন সে জন্য হাঁক দেবেন। একই সঙ্গে শাস্ত্রী কথিত আছে লক্ষ্মীদেবী চঞ্চলা তাই অসন্তুষ্ট হলেই তিনি বাড়ি থেকেই বিদায় নেন তাই সন্ধেবেলা যাঁরা ধূপ ধুনো জানেন না বা প্রদীপ জানেন না বাঁশি বস্ত্র পড়ে থাকেন তাঁদের বাড়ি থেকে লক্ষ্মীদেবী চঞ্চলা হয়ে বিদায় নেন।

লক্ষ্মীদেবীকে বিভিন্ন ভাবে বিভিন্ন বাড়িতে পুজো করা হয় কখনও মূর্তি রূপে আবার কখনও কলার ছাল চুক্তি করে নারকেলের শলা দিয়ে আটকে বের করে সিঁদুর দিয়ে পুজো করা হয় আবারও কোনও কখনও কোনও গৃহস্থের বাড়িতে নবপত্রিকা বা কলার পেত করে আবার কোনো বাড়িতে পটচিত্রের মাধ্যমে কোজাগরি লক্ষ্মী ঠাকুরের পুজো করা হয়।

তাই কোজাগরী লক্ষ্মীপুজোয় সমস্ত নিয়ম কানুন মেনেই মা লক্ষ্মীর পুজো করার নিয়ম রয়েছে আর তা না হলে নাকি দেবী চঞ্চলা হয়ে বাড়ি থেকে চলে যান।

এই রকম আপডেট পেতে লাইক করুন