এইদিকে মোদীর সাথে জিনপিং বৈঠক, আর ওইদিকে পাকরাষ্ট্রের সঙ্গে একি করছে চীন!

96
প্রতীক ছবি

মোদীর সাথে জিনপিং ভুরুভোজ করলেও , পাকিস্তানের কথা একদম ভুলে যায় নি সে। তার ঠিক ,মনে আছে। ভারত জিনপিং এর জন্য কোনও খুত রাখে নি, তাকে খুশি করার সব প্নথাই অবলম্বন করেছেন। কিন্তু ফলস্বরুপ শুন্য।

কারন যতই ভারতের সাথে জনপিং ভালো ভালো ভাব দেখাক, তিনি পাকিস্তাঙ্কে একটুও ভুলে যায় নি। তার জন্য ভারত জিভে জল আনা সব খাবার পরিবেশন করলেও হয়ত তাতে তিনি সন্তুষ্ট হয় নি। কারন পাকিস্তানকে তিনি ৩০০ ট ট্যাঙ্ক পরিবেশন করছেন।

পাকিস্তানের অনুরধেই বেজিং ৩০০ টি ট্যাঙ্ক দিচ্ছে তাদের, এমনকি তাদের সাথে প্রযুক্তি হস্তান্তর প[অর্যন্ত হয়েছে, তাই এখন থেকে ৩০০ টি ট্যাঙ্ক পাকিস্তানেই তৈরী হবে। ভারতও প্রথমে আগ্রহ দেখিয়েছিল চিনা ট্যাঙ্ক কেনার জন্য, কিন্ত ভারতের কাছে যে সব ট্যাঙ্ক আছে তার মদ্ধ্যে এই চিনা ট্যাঙ্কগুলই সস্তা।

তাই পাকিস্তান এগুলিও কিঞ্ছে বলে মনে করছে অনেক কূটনীতিবিদ। কিন্তু এই সব ট্যাঙ্ক দিয়ে ভারতকে যে চাপে রাখারা চেষ্টা করছে এই দুই দেশ, তা ভারত ঠিক বুঝে গেছে, যতই জিনপিং কে এই সব কিছু ভালো খাওয়ানো হোক বা তার সাথে বিভিন্ন চুক্তি স্বাক্ষর করা হক। তার তাদের কাজ করেই যাবে এমনকি ভারতকে চাপে রাখার জন্য সব ব্যবস্থাই করবে তারা। তাই ভারতের সবসময় প্রস্তুত থাকতে হবে।

এই রকম আপডেট পেতে লাইক করুন