গণেশ চতুর্থীর কারণ কি? তার জন্মের রহস্য কি? জানতে হলে অবশ্যই পড়ুন

433

সিদ্ধিদাতা গণেশ, আজ দেশজুড়ে পালিত হবে গণেশ চতুর্দশী। কিন্তু তার জন্ম, তিনি পার্বতীর বরে জন্মগ্রহণ করে ও তার হাতে গড়া এই গণেশ। তিনি পার্বতীর বরেই শক্তিশালী, বুদ্ধিমান। কিন্তু তিনি মানুষ হয়েও কেন হাতির মাথা?

পার্বতীর খুব কাছের সন্তান ছিল এই গণেশ। পার্বতী যখন তার প্রাণদান করে, তখন তাকে নিজের পুত্র হিসেবে গ্রহণ করে। কিন্তু যখন গণেশের প্রাণদান করা হয় তখন শিব কৈলাসে ছিলনা। কিন্তু যখন সে ফিরে আসে তখন এই গণেশের উপস্হিতি দেখতে পারে।

পার্বতী তার ঘরে থাকাকালীন গণেশকে আদেশ করে, কেউ যেন তার কক্ষে প্রবেশ না করে। তো ঠিক তার আদেশ পালন করে ও এমনকি শিবকেও সেই কক্ষে ঢুকতে বাঁধা দেয়। তো শিব ক্রোধে তার দেবতাদের আদেশ করে বালককে দ্বারের কাছ থেকে সড়ানোর জন‍্য। কিন্তু দেবতারা সেই ছোট বালকের সাথে পেড়ে ওঠে না। তখন উপায় না দেখে শিব তার ত্রিশূল দিয়ে বালকের মুন্ডুচ্ছেদ করে।

পরে যখন শিব জানতে পারে এই বালক তার পুত্র , তখন সে একটি মস্তকের উদ্দেশ্যে দেবতাদের পাঠায়, এবং তাদের বলে উত্তরদিকে প্রথমেই যাকে মুখ করে থাকতে দেখা যাবে তার মাথাই নিয়ে আসতে হবে। পরে তারা একটি হাতির মাথা নিয়ে আসে ও তার ধড়ে বসিয়ে তার প্রাণদান করা হয়। এরপর থেকেই তার নম গণেশ রাখা হয়। ও আমাদের কাছে তিনি সিদ্ধিদাতা গণেশ হিসেবেই পরিচয় পায়।