আন্তর্জাতিক সংবাদমাধ্যমে কাশ্মীর নিয়ে একি লিখলো! আপনি অবাক হয়ে যাবেন জানলে

113
আন্তর্জাতিক সংবাদমাধ্যমে কাশ্মীর নিয়ে একি লিখলো!

আন্তর্জাতিক সংবাদমাধ্যমে কাশ্মীর এখন অন্য কাশ্মীর, 370 ধারা বিলোপের পর কাশ্মীরের সাধারণ মানুষের মানসিক অবস্থা বোঝাতে এই শব্দটি ব্যবহার করা হয়েছে। আন্তর্জাতিক সংবাদমাধ্যম নিউ ইয়র্ক টাইমসে 9-10 আগস্ট তারিখের কাশ্মীরের বর্তমান পরিস্থিতি সম্পর্কে প্রতিবেদন তুলে ধরা হয়েছে, যেখানে বলা হয়েছে টানা এক সপ্তাহ ধরে কাশ্মীর উপত্যকাকে গৃহবন্দি করে রাখা হচ্ছে।

এক দিকে ইন্টারনেট বন্ধ মোবাইল বন্ধ তাই বাইরের মানুষের সঙ্গে যোগাযোগ রাখতে সক্ষম হচ্ছে না আবার অন্য দিকে রাস্তাঘাট স্কুল কলেজ সব বন্ধ। অন্যদিকে আবার ভারতের দাবি এই পদক্ষেপ গুলির এলাকা আইনশৃঙ্খলা বজায় রাখার জন্য জরুরি। যা মানতে চাইছেন না মানবাধিকার কমিশনের সদস্যরা। তাঁদের মতে এটি নাকি বন্দি দশা।

যতই পরিস্থিতি স্বাভাবিক বলা হোক না কেন বিবিসির পক্ষ থেকে একটি ভিডিও প্রকাশিত হয়েছে যেখানে দেখা গেছে বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে ভারতীয় সেনারা কাঁদানে গ্যাস ছুঁড়ছে। ওই ভিডিওটি শ্রীনগরে তোলা হয়েছে বলেও দাবি করা হয়েছে। সেখানে আন্তর্জাতিক সংবাদমাধ্যমের কিছু প্রতিনিধি দল ঢুকে পড়ে সেখানকার পরিস্থিতির ছবি তুলে এনেছে।

তবে শুধু গৃহবন্দিই নয়, আতঙ্কিত শ্রীনগরবাসী হাসপাতালে চিকিত্সা করতে যাওয়াতে যে রাতের অন্ধকারকে হাতিয়ার করছে এমনটাও শোনা গিয়েছিল। শ্রীনগরের হাসপাতালে যন্ত্রণাক্লিষ্ট কিশোরী, ১৪ বছরের আফসানা ফারুকের ছবি পোস্ট করা হয়েছে যেখানে বলা হয়েছে কিশোরীটি সেনাবাহিনীদের ছররা ছোঁড়ার হুড়োহুড়িতে নাকি পদপিষ্ট হয়েছে।