কি ভাবছেন শুধু কি দক্ষিণবঙ্গেই? না, দেখুন ডুয়ার্সের করুন পরিস্থিতি

123

আলিপুরদুয়ার: গত ক’দিনের তীব্র দাবদহে বিপর্যস্ত ডুয়ার্সের জনজীবন। সবুজ গালিচা বিছানো, বন জংগল আর একেবেকে যাওয়া অসংখ্য নদী বেষ্টিত ডুয়ার্সের এই অসহ্য গরমের ছবি যেন সকলের অপরিচিত।দিনের আলো ফোটার সাথে সাথে সূর্যের প্রখর তাপে যেন পুড়ে যাচ্ছে সব কিছু।

রাস্তাঘাট প্রায় লোক শূন্য। খুব প্রয়োজন ছাড়া কেউই চাইছেন না বাড়ি থেকে বের হতে। স্কুলে পডুয়াদের উপস্থিতিও অনেকটাই কম। প্রচণ্ড গরমে নাভিশ্বাস উঠেছে জেলাবাসীর। সবচেয়ে বিপাকে পড়েছেন খেটে খাওয়া মানুষ।

একটু শীতলতার আশায় পুকুরে ছুটোছুটি করছে শিশু-কিশোররা। বিশেষ করে দুপুর বেলার গরম হয়ে উঠছে আরও ভয়ংকর। বাইরে বের হলে যেনো পুড়ে যাচ্ছে শরীর। তার ওপর লেগেই রয়েছে লোড শেডিং। ঘরের পাখা বন্ধ হওয়ায় পরিস্থিতি হয়ে উঠছে আরও অসহ্যকর।

গরমে সেদ্ধ হয়ে প্রত্যেককেই তাকিয়ে আকাশের দিকে কখন হবে বৃষ্টি স্বস্তি মিলবে এই অসহ্য কর গরম থেকে। আলিপুরদুয়ার জেলা সদর হাসপাতালের চিকিতসক যুধিষ্ঠির দাস বলেন, ” গরম পড়েছে কিন্তু আতংকিত হওয়ার কোন কারন নেই। সাবধানে থাকতে হবে।

দীর্ঘক্ষন রোদে থাকা উচিত নয়। বেশি করে জল বাড়িতে খেতে হবে। সামান্য নুন চিনির জল মিশিয়ে খাওয়া ভালো। অসুস্থ্যতা অনুভব করলে চিকিতসকের পরামর্শ নিতে হবে।”