370 ধারা বাতিল করে শ্যামাপ্রসাদকে সম্মানিত করে মোদী কী বললেন দেখে নিন

48
370 ধারা বাতিল করে শ্যামাপ্রসাদকে সম্মানিত করে মোদী কী বললেন দেখে নিন

প্রায় সাত দশক ধরে ভারতবাসীর একটাই দাবি কাশ্মীরকে বিশেষ মর্যাদা দেওয়া 370 ধারা বাতিল করতে হবে। এই দাবিতে রাষ্ট্রীয় সেবক সঙ্ঘের নেতৃত্ব থাকাকালীন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী একাধিক বার সরব হয়েছিলেন সেই মতো কাশ্মীরকে বিশেষ মর্যাদা দেওয়ার বিরোধিতা করেছিলেন ডক্টর শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায় ,অবশেষে সোমবার রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের অনুমোদন পাওয়ার পর কাশ্মীরে 370, 35 এ ধারা বাতিল করার পর শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়কে বিশেষ সম্মান দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

এক সময়ে জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদার বিরোধিতা করে শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায় বলেছিলেন যে এক দেশে দুই আইন দুই প্রধান ও দুই নিশান চলবে না। তাই কাশ্মীর থেকে এই ধারা বাতিল করে এক দেশ এক নিশান এক প্রধান প্রমাণ করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কাশ্মীর থেকে 370 ধারা বাতিল করার পর এক ঐতিহাসিক সাফল্য দেখছে কেন্দ্রীয় সরকার।

অর্থাত 35এ ধারা অনুযায়ী ভারতের কোনও নাগরিক জম্মু কাশ্মীরের সম্পত্তি কিনতে পারবে না বা বাড়ি তৈরি করতে পারবে না কিন্তু কাশ্মীরের নাগরিকরা ভারতের যে কোনও জায়গা কিনতে পারবে। আসলে কাশ্মীর নিয়ে ভারত ও পাকিস্তানের মধ্যে যে সমস্যা সেই সমস্যা মেটাতে আপ্রাণ চেষ্টা করছে ভারত।