শরৎকে আহ্বান জানিয়ে প্রস্তুতি শুরু করে দিয়েছেন আলিপুরদুয়ারের মৃৎশিল্পীরা

44

আলিপুরদুয়ার:- শরৎকে আহ্বান জানিয়ে গ্রীষ্মেই প্রস্তুতি শুরু করে দিয়েছিলেন আলিপুরদুয়ারের মৃৎশিল্পীরা । পূজার সময়ে এক শ্রমিকের অভাব, আর আবহাওয়া খারপে জন্য সমস্যা দেখা যায় ঠিক সেই সমস্যায় যাতে প্রতিমা নির্মাণের কাজে বাধা হয়ে না দাঁড়ায় ঠিক সেই কারণে প্রতিমা নির্মাণের কাজ এগিয়ে রাখছেন মৃৎশিল্পীরা ।

তবে ক‍্যালেন্ডারের হিসাব বলছে দূগাউৎসব এখনও প্রায় ৩ মাস ৪ দিন বাকি । আলিপুরদুয়ারের ফালাকাটা প্রতিমা নির্মাণ কারখানায় ঘুরে দেখা মিলল প্রতিমা তৈরির জোর বেশি দেওয়া হয়েছে । প্রায় মাটির প্রলেপ দেওয়াও দিয়ে রেখেছেন শিল্পীরা । এছাড়াও আলিপুরদুয়ারের অন্যতম নোনাই, আলিপুর হাট খোলা, কামাখাগুড়ি সহ বিভিন্ন জাগায় প্রতিমা নির্মাণের কাজ শুরু হয়েছে ।

মৃৎশিল্পীরা জানান, প্রায় প্রতি বছরই পূজার মাসখানেক আগে আকাশের মুখ ভার দেখা যায় । বৃষ্টি হবার ফলে প্রতিমা নির্মাণের কাজে বিঘ্নিত হয় । চাহিদা থাকলেও শ্রমিক পাওয়া যায়না আবার বাইরে থেকে দক্ষ শ্রমিক আনতে হলে তাদের অতিরিক্ত মজুরি দিতে হয় ।

প্রতি বছর বিগবাজেটের বেশি কিছু পূজা হয় । এবারও তার ব্যাতিক্রম হবে না । সেই সঙ্গে ছোট ছোট ক্লাব ও বাড়ির পুজো তো আছেই । পূজার মুহূর্তে এক সঙ্গে বেশি প্রতিমার অর্ডার চলে আসে , তখন শিল্পী দের হিমশিম খেতে হয় ঠিক সেই কারণে তাই আগে ভাগে কাজ সেরে রাখার সিদ্ধান্ত নিয়েছেন শিল্পীরা ।

 

এই রকম আপডেট পেতে লাইক করুন