আর মাত্র কয়েকদিন, বিনামূল্যে গ্যাস পেতে আবেদন করুন শীঘ্রই

প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা প্রকল্পের আওতায় দেশের প্রায় আট কোটি পরিবার ইতিমধ্যেই ফ্রিতে রান্নার জন্য প্রয়োজনীয় এলপিজি গ্যাসের কানেকশন পেয়েছেন। তবে দেশে এখনো যারা কেন্দ্রীয় সরকারের এই প্রকল্পের সুবিধা পান নি, তারা চাইলে এখনও কেন্দ্রের কাছ থেকে এই পরিষেবা পেতে আবেদন করতে পারেন। তবে, এজন্য চলতি বছরের ৩০শে সেপ্টেম্বর পর্যন্ত সময় বেঁধে দিয়েছে কেন্দ্র। এর মধ্যে যারা আবেদন করবেন, তারাই কেন্দ্রীয় সরকারের এই প্রকল্পের সুবিধা পাবেন।

২০১৬ সালের ১লা মে তারিখে উত্তরপ্রদেশের বালিয়াতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দেশের গরীব পরিবারগুলিকে বিনা পয়সায় রান্নার গ্যাসের কানেকশন পাওয়ার সুবিধা প্রদান করতে প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনার উদ্বোধন করেন। এ প্রকল্পের সুবিধা পাওয়ার জন্য আবেদন করতে প্রথমে চলতি বছরের ৩০শে এপ্রিল পর্যন্ত আবেদনের ডেডলাইন প্রকাশ করেছিল কেন্দ্র। তবে, করোনা মহামারীর প্রকোপে সমস্ত কেন্দ্রীয় প্রকল্পের কাজ দীর্ঘদিন বন্ধ রাখা হয়েছিল।

তবে, আবেদনকারীদের সুবিধার্থে ৩০শে এপ্রিলের সময়সীমা বাড়িয়ে ৩০শে সেপ্টেম্বর আবেদনের শেষ দিন নির্ধারণ করেছে সরকার। উল্লেখ্য, দেশের প্রায় পাঁচ কোটি পরিবারের গরিব মহিলাদের স্বাস্থের কথা চিন্তা করে তাদের জন্য ফ্রিতে রান্নার গ্যাসের কানেকশন প্রদানের প্রকল্প শুরু করেছিল কেন্দ্র। এই প্রকল্পের জন্য আবেদন করতে প্রথমে প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনার ওয়েবসাইট “pmujjwalayojana.com” এর হোম পেজ খুলতে হবে।

সেখানে “ডাউনলোড ফর্ম” অপশনটিতে ক্লিক করতে হবে। এর পরেই প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা জন্য ফর্ম চলে আসবে স্ক্রিনে। ফর্ম ডাউনলোড হয়ে গেলে আবেদনকারীকে তার সমস্ত তথ্য পূরণ করতে হবে। এরপর নিকটবর্তী গ্যাস সংস্থায় গিয়ে সেই ফর্ম জমা করতে হবে। ফর্মের সাথে অবশ্যই প্রয়োজনীয় নথিপত্র জমাও করতে হবে। আবেদনকারীর তরফ থেকে প্রদত্ত নথিপত্র ভেরিফিকেশন হয়ে গেলেই আবেদনকারীর নামে ফ্রিতে গ্যাস কানেকশন দিয়ে দেবে কেন্দ্র।