SC ও ST পড়ুয়াদের স্বল্প সুদে ১০ লাখ এডুকেশন লোণ ঘোষণা মমতার, জেনারেলের ঝুলি ফাঁকা?

ফাইল ফটো

গতকাল, নবান্নের তরফ থেকে আয়োজিত এক ভার্চুয়াল বৈঠকে অংশগ্রহণ করে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রাজ্যের চলতি বছরের মাধ্যমিক, উচ্চমাধ্যমিক সহ বিভিন্ন বোর্ডের কৃতি পড়ুয়াদের সম্বর্ধনা জানান। ছাত্র-ছাত্রীদের ল্যাপটপ, হাত ঘড়ি, পেন, ফুল, মিষ্টি সহ একাধিক উপহার প্রদান করেন মুখ্যমন্ত্রী। পাশাপাশি রাজ্যের পড়ুয়াদের জন্য একগুচ্ছ প্রকল্পের কথাও ঘোষণা করেন তিনি।

ভার্চুয়াল বৈঠকে অংশগ্রহণ করে পড়ুয়াদের উদ্দেশ্যে মুখ্যমন্ত্রী জানান, রাজ্যের তপশিলি জাতি এবং উপজাতি ভুক্ত পড়ুয়ারা যাতে বিদেশে গিয়ে পড়াশোনা করতে পারেন, টাকার অভাবে যাতে তাদের পড়াশোনা বন্ধ না হয়ে যায়, সেই উদ্দেশ্যে তাদের রাজ্য সরকারের তরফ থেকে আর্থিক লোন প্রদান করা হয়। মুখ্যমন্ত্রী জানিয়েছিলেন, এসসি এবং এসটি শ্রেণীভূক্ত পড়ুয়াদের জন্য সরকারের তরফ থেকে যে লোন প্রদান করা হয়, সেই লোনের অ্যামাউন্টটা প্রায় দশ লক্ষ টাকা থেকে শুরু করে ২০ লক্ষ টাকা অব্দি ধার্য করা হয়েছে।

মুখ্যমন্ত্রী জানিয়েছেন, তপশিলি জাতি এবং উপজাতি উক্ত পড়ুয়ারা যদি দেশের মধ্যেই কোনো শিক্ষা প্রতিষ্ঠান থেকে শিক্ষা লাভ করতে চান, তাহলে রাজ্য সরকারের তরফ থেকে তাদের সফট লোন অর্থাৎ স্বল্প সুদে দশ লক্ষ টাকা অব্দি লোন প্রদান করা হবে। পাশাপাশি যে সকল পড়ুয়া বিদেশে শিক্ষা লাভ করতে যেতে চান, কিন্তু আর্থিক অভাবের জেরে সাহস পাচ্ছেন না, তাদেরকেও স্বল্প সুদে ২০ লক্ষ টাকা ঋণ প্রদান করবে রাজ্য।

পাশাপাশি রাজ্যের পড়ুয়াদের উদ্দেশ্যে মুখ্যমন্ত্রী আশ্বস্ত করে জানিয়েছেন, পশ্চিমবঙ্গে কখনো বেকার যুবক যুবতীদের কর্মসংস্থানের অভাব হবে না। মুখ্যমন্ত্রী পড়ুয়াদের শিক্ষা গ্রহণে উৎসাহী করে তোলার পাশাপাশি, আসন্ন ভবিষ্যতে তাদের কর্মসংস্থান প্রসঙ্গেও আশ্বস্ত করে তুলতে চেয়েছেন। মুখ্যমন্ত্রী এও দাবি করেছেন, এরাজ্যে যারা কৃতি পড়ুয়া তাদের কখনোই কর্মসংস্থানের অভাব হবে না।