কৃষক আন্দোলনের সমর্থনে ফের অনশনে বসতে চলেছেন আন্না হাজারে

প্রায় দুই মাস ব্যাপী কৃষক আন্দোলন সর্বভারতীয় রাজনীতিকে প্রভাবিত করছে। নতুন কৃষি আইন প্রত্যাহারের দাবিতে দেশজুড়ে কৃষক সংগঠনগুলি কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে অনড় অবস্থান নিয়েছে। তবে কৃষকদের আইন প্রত্যাহার, ন্যূনতম সহায়ক মূল্য ব্যবস্থা ফিরিয়ে আনার দাবি এখনো সরকারের বিবেচনাধীন রয়েছে। এমতাবস্থায় কৃষকদের পাশে এসে দাঁড়িয়েছেন কৃষক আন্দোলনের অন্যতম নেতা আন্না হাজারে।

৮৪ বছর বয়সি এই বিশিষ্ট সমাজকর্মী এবং নেতা ২০১১ সালের রামলীলা ময়দানে সরকারের দুর্নীতির বিরুদ্ধে আন্দোলনের নেতৃত্ব দিয়েছিলেন। তিনি আবারও কৃষক আন্দোলনের প্রেক্ষাপটে আমরণ অনশনে বসার সিদ্ধান্ত নিয়েছেন। আগামী শনিবার অর্থাৎ ৩০ শে জানুয়ারি থেকে মহারাষ্ট্রের আহমেদনগরে কেন্দ্রের প্রণীত বিতর্কিত কৃষি আইন প্রত্যাহারের দাবিতে আমরণ অনশনে বসতে চলেছেন আন্না হাজারে।

এই আন্দোলন প্রসঙ্গে তাঁর বক্তব্য, নতুন কৃষি আইন নিয়ে কেন্দ্রীয় সরকারের সঙ্গে ইতিপূর্বে পাঁচবার আলোচনায় বসতে চেয়ে ছিলেন তিনি। তবে কেন্দ্রের তরফ থেকে তার এই প্রস্তাবের কোন উত্তরই দেওয়া হয়নি। ইতিপূর্বে ইউপিএ সরকারের আমলে তিনি যখন আন্দোলনে বসেছিলেন তখন তার সঙ্গে আলোচনা করার উদ্দেশ্যে সংসদে বিশেষ অধিবেশন ডাকে ইউপিএ সরকার।

কৃষক আন্দোলন নিয়ে আন্না হাজারের সঙ্গে আলোচনায় বসতে আগ্রহী নয় কেন্দ্রীয় সরকার। অতএব আমরন অনশনের পথেই হাঁটতে চলেছেন ৮৪ বছর বয়সী এই প্রৌঢ় নেতা। তার বক্তব্য অনুসারে, জীবনের শেষ অনশন আন্দোলনে বসতে চলেছেন তিনি। অনশনের স্থান হিসেবে দিল্লি নয়, নিজের শহর আহমেদনগরকেই বেছে নিয়েছেন আন্না হাজারে। আগামীকাল থেকে তার এই অনশন আন্দোলন শুরু হয়ে অনির্দিষ্টকালের জন্য তা চলবে বলেই তিনি জানিয়েছেন।