চিনকে জবাব দিতে তৈরি ভারত! আমেরিকা, অস্ট্রেলিয়া, জাপান, দক্ষিণ কোরিয়া পাশে থাকার আশ্বাস

প্রতীক ছবি

চিনের সাথে ভারতের বিবাদ গত ১৫ জুন থেকেই, তারপর থেকেই কোনোভাবেই দুই দেশের মধ্যে উত্তেজনা কমে নি বরং আরো বেশী বৃদ্ধি পেয়েছে। কিন্তু চিনের এই দাদাগিরি ও কার্যকলাপ কোনোভাবেই মেনে নেওয়া যে সম্ভব নয় সেটা কিন্তু ভারত জানিয়ে দিয়েছে। এবার এই সাথেই যুক্ত হয়েছে আমেরিকা, জাপান, অস্ট্রেলিয়া, ও দক্ষিণ কোরিয়া। এই নিয়ে মার্কিন সেক্রেটারি অব স্টেট মাইক পম্পেও জানিয়েছেন, চিনের কার্যকলাপের তীব্র বিরোধিতা করা হচ্ছে।

তিনি গত মঙ্গলবার একটি সাংবাদিক বৈঠকে বলেছেন, আসলে চিনের কমিউনিস্ট পার্টি সততা, স্বচ্ছতা, সাম্যতার পরিচয় দিতে পারবে না। তাই এখন চিনের ওপরে বিশ্বাস রাখতে পারছে না কোনো দেশ, তাদের কর্মকান্ডের ওপরে কোনোভাবেই কোনও দেশ বিশ্বাস রাখতে না পেরে একত্রিত হচ্ছে‌। তাই তিনি চিনের আগ্রাসনের কথা মাথায় রেখেই নাটোর মতো একটি দল গঠন করার কথা জানিয়েছে। যার সদস্য হবে ভারত, জাপান, অস্ট্রেলিয়া, ও দক্ষিণ কোরিয়া।

মাইক পম্পেওকে দক্ষিণ চিন সাগরে যুদ্ধ জাহাজ পাঠানো নিয়ে প্রশ্ন করলে পম্পেও জানায়, আসলে ভারত, জাপান, অস্ট্রেলিয়া, এরা আমাদের বন্ধু দেশ, আর সেই কারণেই চিন যত তাদের ওপরে চাপ বাড়াবে আমেরিকার সহযোগিতা ততটাই বৃদ্ধি পাবে। তবে ভারত চিনের সীমান্তে লড়াই যে কথাবার্তার মাধ্যমেই ঠিকঠাক হবে সেটা কিন্তু স্পষ্ট বলেই মনে করেছেন তিনি। সব জায়গায় এখন চিন তাদের দাদাগিরি দেখাচ্ছে। কিন্তু শেষে তিনি একটা কথাই বলেছেন, আশা করা হচ্ছে খুব শিগগিরই সব মীমাংসা হবে।