ভারতে বিপুল পরিমান কর্মী নিয়োগ করবে অ্যামাজন, সুযোগ পাবে বহু বেকার

ভারতে বিপুল পরিমান কর্মী নিয়োগ করবে অ্যামাজন

গোটা বিশ্ব জুড়ে ভয়াবহ আকার ধারণ করেছে করোনা ভাইরাস। করোনার জেরে গোটা বিশ্বের প্রতিটি দেশেই লকডাউন চলছিল, এই মুহূর্তে যদিও আনলক পর্ব চলছে। লকডাউন চলাকালীন অনেক ক্ষতির মুখে পড়তে হয়েছিল বিভিন্ন সংস্থাকে। কাজ হারিয়েছেন অনেক কর্মী, অনেক সংস্থার কর্মীদের বেতনও কমিয়ে দেওয়া হয়েছে। তবে এই পরিস্থিতিতে ই-কমার্স সংস্থা অ্যামাজন ভারতে বিপুল কর্মী নিয়োগের কথা ঘোষণা করল। রবিবার অ্যামাজন ঘোষণা করেছে, ভারত এবং বিশ্বজুড়ে নিজেদের গ্রাহকদের আরও উন্নত পরিষেবা দেওয়ার জন্য প্রায় ২০ হাজার অস্থায়ী কর্মী নিয়োগ করা হবে।

অ্যামাজনের ধারণা, আগামী ৬ মাসে গোটা দেশ জুড়ে গ্রাহক সংখ্যা বৃদ্ধি পাবে। তাই এই পরিস্থিতি সামাল দেওয়ার জন্য নতুন অস্থায়ী পদ তৈরি করা হবে। অ্যামাজন জানিয়েছে, হায়দরাবাদ, পুনে, কোয়েম্বাটোর, নয়ডা, কলকাতা, যোধপুর, চণ্ডিগড়, মেঙ্গালুরু, ভোপাল এবং লখনউ শহরে তাদের কেন্দ্রে নতুন কর্মী নিয়োগ করা হবে বলে। ‘ভার্চুয়াল কাস্টমার সার্ভিস’ প্রোগ্রাম চালু করেছে অ্যামাজন এবং এই প্রোগ্রামের আওতায় অধিকাংশ ভারতে নতুন কর্মচারী নিয়োগ করা হবে বলে জানিয়েছে অ্যামাজন।

এই ক্ষেত্রে কর্মীরা বাড়িতে বসেই কাজ করার সুযোগ পাবেন। নতুন এই কর্মীদের মূল কাজ হবে, ই-মেইল, চ্যাট, সোশ্যাল মিডিয়া বা টেলিফোনের মাধ্যমে গ্রাহক পরিষেবায় সহায়তা করা। আবেদন করার জন্য ন্যূনতম শিক্ষাগত যোগ্যতা ক্লাস টুয়েলভ পাশ। ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, কন্নড় ভাষায় দক্ষতা থাকলে চাকরির ক্ষেত্রে অগ্রাধিকার থাকবে। অ্যামাজন জানিয়েছে, এই নতুন কর্মীদের অস্থায়ীভাবে নিয়োগ করা হলেও, ভবিষ্যতে স্থায়ী হওয়ার সুযোগ থাকবে। পারফরম্যান্স এবং ব্যাবসার প্রয়োজন অনুসারে বছরের শেষে কিছু সংখ্যক কর্মীকে স্থায়ী পদে নিয়োগ করা হবে।