সব ভারতীয় মিডিয়ার ওয়েবাসইট বন্ধের ঘোষণা চিনে, অ্যাপ নিষেধাজ্ঞার পাল্টা জবাব দিল বেজিং

গতকাল টিকটক সহ ৫৯ টি চিনা অ্যাপ নিষিদ্ধ ঘোষণা করেছে কেন্দ্র সড়কার। এরপরেই পাল্টা পদক্ষেপ নিল চিন। জানা গিয়েছে, সমস্ত ভারতীয় নিউজ চ্যানেল এবং মিডিয়া ওয়েবসাইটগুলি নিষিদ্ধ ঘোষণা করেছে চিন। VPN এর মাধ্যমে ভারতীয় চ্যানেলগুলি লাইভ দেখা যেত, তবে VPN ও ব্লক করে রেখেছে চিন বেজিংয়ে ভারতীয় দূতাবাসের সূত্র অনুযায়ী, বর্তমানে শুধুমাত্র IP TV এর ভারতীয় টিভি চ্যানেলগুলি দেখা যাচ্ছে।

নিষিদ্ধ কোনো চ্যানেল VPN এর মাধ্যমে দেখা যায়। কিন্তু VPN যাতে কাজ না করে সেজন্য অ্যাডভান্সড ফায়ারবল তৈরি করেছে চিন। এর ফলস্বরূপ শুধু ভারতীয় ওয়েবসাইটই নয়, BBC, CNN এর মত আন্তর্জাতিক চ্যানেলও বাছাই করে দেখাচ্ছে চিন। লাদেখে ভারতীয় সেনার উপর হামলা চালিয়েছিল চিনা সেনা। এই হামলায় ২০ জন ভারতীয় জওয়ান শহীদ হয়েছেন। এর পর থেকেই গোটা দেশজুড়ে চিনা সামগ্রী বন্ধের দাবি উঠেছে। এরপর সোমবার টিকটক সহ ৫৯ টি চিনা অ্যাপ নিষিদ্ধ করে কেন্দ্র সরকার।

এই অ্যাপগুলি নিষিদ্ধ করার কারণ হিসেবে ভারত সরকারের তরফ থেকে বলা হয়, এই চিনা অ্যাপগুলির সার্ভার ভারতের বাইরে রয়েছে, যার মাধ্যমে ব্যবহারকারীদের তথ্য চুরি করা হচ্ছে৷ চিনের সরকারি সংবাদমাধ্যম গ্লোবাল টাইমস এর দাবি, ভারত সরকারের এই পদক্ষেপ ভারতীয় অর্থনীতিরই ক্ষতি করবে, কারণ ভবিষ্যতে তথ্যপ্রযুক্তি ক্ষেত্রে আর কোনও স্টার্টআপ সংস্থায় চিনা বিনিয়োগ আসবে না৷ চিনের তরফ থেকে এখনও কোনো প্রতিক্রিয়া না দেওয়া হলেও চিনের সংবাদমাধ্যমগুলির মতে, আমেরিকাকে নকল করে ভারত সরকার এমন পদক্ষেপ করেছে।