আগামী বছরের এপ্রিলের মধ্যেই সমস্ত দেশবাসীকে টিকা দেওয়া হবে, ঘোষণা ট্রাম্পের

নভেম্বর মাসেই আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচন। নির্বাচনকে কেন্দ্র করে আমেরিকায় বর্তমানে প্রচার চলছে জোড় কদমে। শুক্রবার একটি নির্বাচনী প্রচারে অংশগ্রহণ করে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জানালেন, ২০২১ সালের এপ্রিল মাসের মধ্যেই আমেরিকার প্রত্যেক বাসিন্দাকে করোনা ভাইরাসের সংক্রমণ প্রতিরোধী ভ্যাকসিন দেওয়া সম্ভব হবে। উল্লেখ্য, কিছুদিন আগেই অবশ্য অক্টোবর মাস থেকে আমেরিকায় গণহারে টিকা দেওয়ার আশ্বাস দিয়েছিলেন প্রেসিডেন্ট।

তবে এদিন দেশবাসীর উদ্দেশ্যে বক্তব্য রাখতে গিয়ে তিনি জানিয়েছেন, আগামী বছরের এপ্রিল মাসের মধ্যেই আমেরিকার ৩৩ কোটি বাসিন্দাকে ভাইরাসের প্রতিষেধক দেওয়ার মতো পর্যাপ্ত ডোজ আমেরিকার হাতে এসে যাবে। তিনি আরো জানিয়েছেন, প্রশাসনের তরফ থেকে অনুমতি মিললেই আমেরিকায় ভ্যাকসিন দেওয়ার কাজ শুরু হয়ে যাবে। প্রতি মাসে কয়েক লক্ষ আমেরিকানকে ভ্যাকসিন প্রদান করার আশ্বাস দিয়েছেন তিনি।

উল্লেখ্য, এদিন অপর একটি বৈঠকে আমেরিকার বর্তমান করোনা পরিস্থিতি সম্পর্কে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কড়া সমালোচনা করেছেন ডেমোক্রেটিক পার্টির তরফ থেকে প্রেসিডেন্ট পদপ্রার্থী তথা বর্তমান মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রতিদ্বন্দ্বী জো বিডেন। মার্কিন প্রেসিডেন্টের প্রতি কার্যত একরাশ ক্ষোভ উগরে দিয়ে তিনি বলেছেন, করোনাভাইরাসকে প্রথম থেকেই উপেক্ষা করে এসেছেন ডোনাল্ড ট্রাম্প। যার ফলশ্রুতি আজকের আমেরিকার করোনা পরিস্থিতি।

জো আরো বলেছেন, করোনাভাইরাস নিয়ে প্রেসিডেন্ট যা করেছেন তা কার্যত অপরাধ। মার্কিন প্রেসিডেন্টকে সরাসরি “দায়িত্বজ্ঞানহীন” বলেও কটাক্ষ করেছেন তিনি। তার বক্তব্য, প্রথম থেকেই করোনা ভাইরাস সম্পর্কে আমেরিকাবাসীকে অন্ধকারে রেখেছেন মার্কিন প্রেসিডেন্ট। তার সেটা করা উচিত হয়নি। পাশাপাশি, প্রেসিডেন্টের পদত্যাগ করা উচিত বলে দাবি করেছেন তিনি। এদিন চীনের সাথে আমেরিকার আন্তর্জাতিক সম্পর্ক প্রসঙ্গে বলতে গিয়ে তিনি বলেছেন, চীনের সাথে বাণিজ্য সম্পর্ক স্বাভাবিক রাখতে চান তিনি।