সামনের পুজোর মরশুম, ১০ অক্টোবর থেকে রেলের রিজার্ভেশনের নিয়মে বড়ো বদল, জানুন এখনই

সম্প্রতি ভারতীয় রেল বোর্ডের তরফ থেকে প্রকাশিত একটি নির্দেশিকায় জানানো হলো, আগামী ১০ই অক্টোবর থেকে দূরপাল্লার ট্রেন ছাড়ার ঠিক আধঘন্টা আগেই ট্রেনের দ্বিতীয় রিজার্ভেশন চার্ট প্রকাশ করা হবে। রেল বোর্ডের এই সিদ্ধান্তের জন্য স্বভাবতই বেশ স্বস্তি পেলেন যাত্রীরা। হঠাৎ করেই দূরপাল্লার ট্রেন সফরের দরকার পড়লে বেশ সমস্যার সম্মুখীন হতে হয় যাত্রীদের। বিশেষ করে অল্প সময়ের মধ্যে টিকিট পাওয়া দুষ্কর হয়ে পরে।

যদিও বা কোনোরকমে টিকিট পাওয়া যায়, সেই টিকিট বেশিরভাগ ক্ষেত্রেই কনফার্ম না হয়ে বাতিল হয়ে যায়। এবার ইন্ডিয়ান রেলওয়ে ট্রেন রিজার্ভেশন চার্টের টাইমিংয়ে বদল আনা হচ্ছে। যার ফলে যাত্রীদের সমস্যার অনেকটাই নিরসন হবে। ১০ই অক্টোবর থেকে ট্রেন ছাড়ার আধঘন্টা আগেই দ্বিতীয় রিজার্ভেশন চার্ট প্রস্তুত করবে ভারতীয় রেল বোর্ড। প্রধানত করোনার কারণেই রেল কর্তৃপক্ষের তরফ থেকে এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

রেল কর্তৃপক্ষ সূত্রে খবর, প্রথমে ট্রেন ছাড়ার দু’ঘণ্টা আগে দ্বিতীয় রিজার্ভেশন চার্ট প্রস্তুত করার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। তবে সেই সিদ্ধান্তে বদল আনা হয়েছে। নতুন নিয়ম অনুসারে আধঘণ্টা আগে দ্বিতীয় রিজার্ভেশন চার্ট প্রস্তুত করবে রেল। এই পরিকল্পনা বাস্তবায়িত করতে রেলের তরফ থেকে CRIS সফ্টওয়ারে কিছু বদল আনা হবে বলে জানা যাচ্ছে।

দ্বিতীয় রিজার্ভেশন চার্ট তৈরির আগে অনলাইনে বা পিআরএস টিকিট কাউন্টারে টিকিট বুক করা যাবে বলে জানানো হয়েছে। রিজার্ভেশনের প্রথম চার্টটি ট্রেন ছাড়ার চার ঘণ্টা আগে প্রস্তুত করা হয়। নতুন নিয়ম অনুসারে দ্বিতীয় চার্ট যদি ট্রেন ছাড়ার আধ ঘণ্টা আগে প্রস্তুত করা হয়, তাহলে যাত্রীদের কাছে টিকিট বুক করার জন্য বেশ খানিকটা বেশি সময় থাকছে। অনলাইন টিকিট বুকিংয়ে ফার্স্ট কাম ফার্স্ট সার্ভ হিসেবে দ্বিতীয় রিজার্ভেশন চার্ট প্রস্তুত করা হবে।